পার্বত্য চুক্তি ভুলে যেতে বাধ্য করা হচ্ছে : সন্তু লারমা

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে হেডম্যান নেটওয়ার্কের সম্মেলন | শনিবার , ২২ জুন, ২০২৪ at ৬:১৩ পূর্বাহ্ণ

টানা ১৭ বছর ক্ষমতায় থেকেও বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে কোনো ধরনের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। তিনি বলেছেন, দীর্ঘদিন ধরে জুম্মু জনগণের অস্তিত্ব ধংসের ষড়যন্ত্র চলছে; তারই ধারাবাহিকতা হলো পার্বত্য চট্টগ্রাম ১৯০০ শাসনবিধি বাতিলের চেষ্টা।

গতকাল ২১ জুন সকালে রাঙামাটির রাজদ্বীপ এলাকায় সিএইচটি হেডম্যান (মৌজাপ্রধান) নেটওয়ার্কের সম্মেলনে তিনি এসব কথা বলেন। সন্তু লারমা বলেন, ১৯৯৭ সালে যে পার্বত্য চুক্তি সম্পাদন হয়েছিল সেটা যেন মানুষ ভুলে যায় সেজন্য শাসকগোষ্ঠী তথা সরকার ষড়যন্ত্র করছে। তার অংশ হিসেবে ২৬ বছরেও চুক্তি বাস্তবায়ন করা হয়নি। বরং চুক্তিকে ভুলে যেতে বাধ্য করা হচ্ছে।

সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের কার্যালয়ে হেডম্যান নেটওয়ার্কের সভাপতি কংজরী চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। এতে উদ্বোধক ছিলেন মং সার্কেল চিফ সাচিংপ্রু চৌধুরী। সভায় আরও বক্তব্য দেন, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, রাঙামাটির স্থানীয় সরকার পরিষদের প্রাক্তন চেয়ারম্যান গৌতম দেওয়ান, হেডম্যান নেটওয়ার্কের সহসভাপতি চিংকিউ রোয়াজা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা। চাকমা সার্কেল চিফ রাজা দেবাশীষ রায় বলেন, পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলের যে পদক্ষেপ নেয়া হয়েছে; এটা পার্বত্য চট্টগ্রামের জন্য হুমকি। এটি কোনোভাবেই হতে দেয়া যাবে না। এ ষড়যন্ত্র প্রতিহতে আন্দোলনের ডাক আসলে সবাইকে ঐক্যবদ্ধভাবে অংশগ্রহণ করতে হবে। মং সার্কেল চিফ সাচিংপ্রুু চৌধুরী বলেন, পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিল ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রয়োজন হলে আরও কঠিন আন্দোলন গড়ে তোলা হবে।

এসময় অন্যান্য বক্তারা বলেন, ১৯০০ শাসনবিধি বাতিলের মামলায় রাষ্ট্রপক্ষের এর্টনি জেনারেলের অবস্থান খুবই দুঃখজনক। এই শাসনবিধি বাতিল হলে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠী অস্তিত্ব সংকটে পড়বে। প্রয়োজনবোধে এ আইন বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দেন বক্তারা।

সম্মেলন শেষে চিংকিউ রোয়াজাকে সভাপতি ও শান্তি বিজয় চাকমাকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্যবিশিষ্ট সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের নতুন কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটি আগামী ৩ বছর দায়িত্ব পালন করবে।

পূর্ববর্তী নিবন্ধজামালখান ওয়ার্ড আ. লীগের উদ্যোগে বৃক্ষরোপণ
পরবর্তী নিবন্ধলোহাগাড়া উপজেলা জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদের সভা