পানি বাড়ায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে

৫ ইউনিটের মধ্যে ৪টিই চালু

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৫ জুলাই, ২০২১ at ১১:১৯ পূর্বাহ্ণ

ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে। জলবিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ২ নম্বর ইউনিট বাদে বাকি চারটি ইউনিটে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের উৎপাদন বিভাগ থেকে জানা গেছে, গতকাল সকাল ৯টা পর্যন্ত কাপ্তাই লেকের পানির পরিমাণ ছিল ৮৪ দশমিক ১৭ ফুট মিনস সি লেভেল (এমএসএল)। এর মধ্যে ১ নম্বর ইউনিটে উৎপাদন হয়েছে ৩০ মেগাওয়াট, ৩ নম্বর ইউনিটে ৩৫ মেগাওয়াট, ৪ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াট এবং ৫ নম্বর ইউনিটে উৎপাদন হয়েছে ৩০ মেগাওয়াট। সব মিলে ৪টি ইউনিটে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।
কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বর্তমানে মেরামতের জন্য ২ নম্বর ইউনিট বন্ধ রয়েছে। অবশিষ্ট ৪টি ইউনিট চালু রয়েছে। কাপ্তাই লেকে পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল এবং পাঁচটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট।
এ বছর বর্ষায় বৃষ্টিপাত কম হওয়ায় লেকে পানির পরিমাণ কমে যায়। পানির পরিমাণ কমে যাওয়ায় সবগুলো ইউনিট স্বাভাবিকভাবে সচল রাখা সম্ভব হচ্ছে না বলে জানা গেছে। লেকে পানির স্বল্পতার কারণে গত সপ্তাহে প্রতিদিন গড়ে ১০০ মেগাওয়াটের কম বিদ্যুৎ উৎপাদন হতো। এখন পানি বেড়ে যাওয়ায় উৎপাদন বেড়েছে। ২ নম্বর ইউনিটের মেরামতের কাজ শেষ হলে আরো বাড়বে বলে জানান বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্ট প্রকৌশলী।

পূর্ববর্তী নিবন্ধদুই গরু, ২ লাখ টাকাসহ বসতঘর পুড়ে ছাই
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে বিদ্যালয়ের নৈশ প্রহরীরকে কুপিয়েছে দুর্বৃত্তরা