পানিতে ডুবে চার শিশুর মৃত্যু

আজাদী ডেস্ক

| শনিবার , ২২ জুন, ২০২৪ at ৫:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের চন্দনাইশ, রাউজান ও আনোয়ারা উপজেলায় পানিতে ডুবে ৪ শিশুর মৃত্যু হয়েছে। উপজেলা প্রতিনিধিরা এসব তথ্য নিশ্চিত করেছেন।

চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু হয়েছে। এরমধ্যে ঈদের দিন মসজিদের পুকুর ঘাটে অজু করতে নেমে পা পিছলে পুকুরে পড়ে মারা যায় মো. রিয়াদ (১০)। এর আগে গত ১৪ জুন পুকুরে ডুবে মারা যায় মুমতাহিনা ওয়াসিকা ()। জানা যায়, সাতবাড়িয়া ধনারপাড়া গ্রামের মৃত সিরাজুল ইসলামের একমাত্র পুত্র মো. রিয়াদ কোরবানির দিন দুপুরে জোহরের নামাজ পড়তে বাড়ির পার্শ্ববর্তী মসজিদে যায়। এ সময় সে অজু করতে মসজিদের পাকা ঘাটে নামার পরপর পানিতে পড়ে যায়। দৃশ্যটি পুকুরের অপরপাড়ে কয়েকজন মহিলা দেখতে পেয়ে স্থানীয়দের জানালে তাকে উদ্ধার করে চন্দনাইশ হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এর আগে গত ১৪ জুন চট্টগ্রাম নগরীর মোহরা এলাকা থেকে নিজ বাড়ি সাতবাড়িয়ার যতরকুল এলাকায় আসেন মো. আবু মুছা। ওইদিনই বাড়ির পার্শ্ববর্তী পুকুরে পড়ে তলিয়ে যায় তার বাকপ্রতিবন্ধী মেয়ে মুমতাহিনা ওয়াসিকা ()। মুমতাহিনার চাচাতো ভাই মো. আদনান জানান, ঘটনারদিন বাড়িতে আসার পর খেলার সময় মুমতাহিনা বাড়ির পার্শ্ববর্তী পুকুরে পড়ে তলিয়ে যায়। দীর্ঘক্ষণ তার কোন সাড়াশব্দ না পেয়ে খোঁজাখুঁজির এক পর্যায়ে পুকুর থেকে তার নিথর দেহ উদ্ধার করে দ্রুত চন্দনাইশ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাউজান : রাউজান প্রতিনিধি জানান,গতকাল শুক্রবার রাউজানে পুকুরে ডুবে তানহা আকতার () নামে এক শিশুর মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে তার ভাসমান দেহ উদ্ধার করে স্বজনরা রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে চিকিৎসক তানহাকে মৃত ঘোষণা করেন। নিহত তানহা রাউজান সদর ইউনিয়নের গুচ্ছ গ্রামের বাসিন্দা ওমান প্রবাসী মোহাম্মদ মাহাবুবুল আলমের কন্যা। সে স্থানীয় শমসেরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী। তানহার মা ইয়াছমিন আকতার বলেন, আমার মেয়ে সকালে নাস্তা খেয়ে ঘর থেকে বের হয়েছিল। দীর্ঘক্ষণ তাকে ঘরে না দেখে তার দাদা তানহাকে খুঁজতে বের হয়েছিলেন। তিনি এক প্রতিবেশী নারীর কাছে তানহাকে দেখেছেন কিনা জানতে চাইলে ওই নারী তার নাতনী পুকুরের পা ধুতে দেখছেন বলে জানান। দাদা পুকুর পাড়ে গিয়ে দেখেন নাতনীর সেন্ডেল পুকুর পাড়ে পড়ে আছে, দেহ ভাসছে পুকুরে। এসময় তার চিৎকারে গ্রামের লোকজন এসে তানহাকে হাসপাতালে নেয়। সর্বশেষ মৃত তানহাকে নিয়ে বাড়িতে ফিরে।

আনোয়ারা : আনোয়ারা প্রতিনিধি জানান, উপজেলার রায়পুর ইউনিয়নের পূর্ব গহিরা গ্রামে পুকুরে ডুবে আদিবা আকতার নামে দেড় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে । গত ১৭ জুন রায়পুর ইউনিয়নের পূর্ব গহিরা গ্রামের নতুন পাড়ায় এ ঘটনা ঘটে। শিশুটি স্থানীয় আবদু জলিলের মেয়ে।

জানা যায়, কুরবানের গরু জবাইয়ের পর শিশু আদিবা সবার অগোচরে পুকুরে পড়ে যায়। পরিবারের সদস্যরা তাকে দেখতে না পেয়ে খুঁজাখুঁজির এক পর্যায়ে পুকুর থেকে তাকে উদ্ধার করে আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করার পর দায়িত্বরত চিকিৎসকরা মৃত ঘোষণা করে।

পূর্ববর্তী নিবন্ধ‘এম এ লতিফ আপনাদের কাছে আরবের খোরমা খেজুর হয়ে গেছেন’
পরবর্তী নিবন্ধঅসমাপ্ত ইউনিট, ওয়ার্ড ও থানা সম্মেলন সেপ্টেম্বরে