পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আসছে

| বৃহস্পতিবার , ১৫ অক্টোবর, ২০২০ at ৫:১৪ পূর্বাহ্ণ

শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে ‘বড় পরিবর্তন’ আসছে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য ‘পূরণ হওয়ায়’ সরকার এখন মানের দিকে নজর দিচ্ছে। গতকাল বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েন অব বাংলাদেশ (ইরাব) এর ‘বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড’ বিতরণ ও অভিষেক অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, ‘আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র নেই। যার কারণে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না। এ কারণে শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে।’ খবর বিডিনিউজের।
মানসম্মত শিক্ষা নিশ্চিত করাকেই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে দীপু মনি বলেন, ‘একসময় চ্যালেঞ্জ ছিল সবাইকে শিক্ষার আওতায় আনা, বর্তমানে সেটি সফল হওয়ায় এখন মানসম্মত শিক্ষার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। মানসম্মত শিক্ষার মাধ্যমে আমাদের ছেলেমেয়েদের মানবতা, দেশপ্রেম, অভিজ্ঞ করে তোলা হবে। এ জন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে।’
একই সঙ্গে চিকিৎসা ও আইনের ডিগ্রিধারী দীপু মনি মনে করেন, দেশের শিক্ষা ব্যবস্থায় ‘অতিমাত্রায় পরীক্ষা ব্যবস্থা’ তৈরি করা হয়েছে, যা শুধু শিক্ষার্থী নয়, অভিভাবকদের ওপরও বাড়তি চাপ তৈরি করছে। সকলে জিপিএ-৫ এর মোহে দৌড়াতে গিয়ে শারীরিক, মানসিক ও সামাজিক চাপ বাড়ছে। এখান থেকে বেরিয়ে আসতে পরীক্ষা ও সনদ নির্ভরতা কমিয়ে পাঠদানকে আনন্দদায়ক করা হবে।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ সম্পদ অর্জনে বাবরের মামলা ৩০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি মেনে কাল থেকে চালু হচ্ছে সিনেমা হল