পাকিস্তানে বিক্ষোভ ঠেকাতে সেনাবাহিনী মোতায়েন, ইন্টারনেটসেবা বন্ধ

| রবিবার , ৬ অক্টোবর, ২০২৪ at ৬:৪৫ পূর্বাহ্ণ

পাকিস্তানে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের। স্থানীয় সময় গত শুক্রবার রাজধানী ইসলামাবাদে সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীকে মোতায়েন করা হয়েছে। খবর বাংলানিউজের।

এদিন সকাল থেকে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেটসেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সংঘর্ষ থামানো গেলেও ইসলামাবাদের উত্তেজনা ছড়িয়েছে লাহোর, রাওয়ালপিন্ডিসহ পাকিস্তানের বিভিন্ন শহরে। পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে। ডন জানায়, ইমরান খানের আহ্বানে শুক্রবার ইসলামাবাদের ডিচক এলাকায় বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিল তার পিটিআই। সেই লক্ষ্যে বিভিন্ন জায়গায় পিটিআইয়ের সমর্থকরা জড়ো হন। এদিকে সমাবেশ সফল না করতে দিতে ইসলামাবাদের এসব জায়গায় ১৪৪ ধারা জারি করে সরকার। কিন্তু তা ভঙ্গ করে সমবেত হন ইমরানের সমর্থকরা। তবে পুলিশের বাধায় বিক্ষোভ সমাবেশ পণ্ড হয়ে যায়। ওই সময় বিক্ষোভের জন্য জড়ো হওয়ার পিটিআই সমর্থকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ বাঁধে। সংবাদমাধ্যমটি আরও জানায়. গতকালের সংঘর্ষের রেশ এসেছে পড়েছে পাঞ্জাবের লাহোরে। গতকাল শনিবার লাহোরের মিনারপাকিস্তানে জড়ো হওয়ার কথা ইমরানের সমর্থকদের।

তবে অনাকাঙ্‌ক্িষত ঘটনা এড়াতে সেখানেও সেনাবাহিনীকে মোতায়েন করেছে সরকার। পাকিস্তানের আরেক সংবাদমাধ্যম এঙপ্রেস ট্রিবিউন জানিয়েছে, মিনারপাকিস্তানের দিকে যাওয়ার গুরুত্বপূর্ণ সব রাস্তায় বন্ধ করে দিয়েছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী। এর আগে কর্মীসমর্থকদের লাহোরের সমাবেশ সফল করতে অনুরোধ জানান কারাবন্দি ইমরান খান।

সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, যদি পুলিশি বাধায় লাহোরে পৌঁছাতে না পারেন তাহলে যেন সবাই যার যার শহরেই অবস্থান নেন।

এদিকে শুক্রবারের ঘটনায় এখনও উত্তপ্ত ইসলামাবাদ। পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিও উত্তপ্ত হয়ে আছে। এসবের মধ্যে সেখানে মোবাইল ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। এছাড়া বড় বড় সড়কগুলো কনটেইনার দিয়ে আটকে রাখা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইয়েমেনে হুতিদের ১৫টি স্থাপনায় নৌ ও বিমান হামলা চালাল যুক্তরাষ্ট্র
পরবর্তী নিবন্ধইসরায়েলি হামলায় লেবাননে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে