পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারল টাইগার নারীরা

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২ অক্টোবর, ২০২৪ at ৫:০০ পূর্বাহ্ণ

আগামীকাল থেকে শুরু হচ্ছে নারী টিটোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের আসর। প্রথম দিনেই মাঠে নামবে বাংলাদেশ নারী দল। তার আগে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচের শেষটিতে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ প্রস্তুতিটা বেশ ভালই সারল বাংলাদেশ । দুবাইয়ে আইসিসি একাডেমির ২ নম্বর মাঠে গতকাল নিগার সুলতানাদের জয় ২৩ রানে। এই ম্যাচে ব্যাটেবলে দুর্দান্ত খেললেন স্বর্না আকতার। বিশ্বকাপের মূল লড়াই শুরুর আগে আত্মবিশ্বাসের রসদ পেল বাংলাদেশ। প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গেলেও দ্বিতীয়টিতে তারা জয়ের দেখা পেল পাকিস্তানের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩ রানে হারের দিনে বাংলাদেশ করেছিল ১১০ রান। সেই তুলনায় এবার কিছুটা উন্নতি হয় ব্যাটিংয়ে। ৭ উইকেটে ১৪০ রান করে তারা। এই পুঁজি নিয়ে তারা আট বল বাকি থাকতে পাকিস্তানকে গুটিয়ে দেয় ১১৭ রানে। ব্যাটিংয়ে ১৭ বলে ৩ চারে অপরাজিত ২৮ রানের পর ১৬ রানে ২ উইকেট নেন লেগ স্পিনিং অলরাউন্ডার স্বর্ণা। দুটি করে শিকার ধরেন পেসার মারুফা আক্তার। লেগ স্পিনার ফাহিমা খাতুন ও রাবেয়া খানও। টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ প্রথম ওভারে ফাতিমা সানাকে দুটি চার মারেন সাথি রানি। পরের ওভারে দিয়ানা বেইগকে পরপর দুটি চার মারেন তিনি। দিলারা আক্তার মারেন একটি। তৃতীয় ওভারে দুই ওপেনারের ব্যাট থেকে বাউন্ডারি আসে আরও একটি করে। প্রথম তিন ওভারে বাংলাদেশ তুলে ফেলে ৩৩ রান। চতুর্থ ওভারে সাদিয়া ইকবালের বলে বোল্ড হন ৮ বলে ১০ রান করা দিলারা । পঞ্চম ওভারে ক্যাচ দিয়ে শেষ হয় সাথির ১৬ বলে ২৩ রানের ইনিংস। দ্রুত দুই ওপেনারের বিদায়ের পর রানের গতিতে দম দিতে পারেননি কেউ। তিনে নেমে ২৪ বলে ১৫ রান করে ফিরেন সোবহানা মোস্তারি। চারে অধিনায়ক নিগার ২২ বলে করেন ১৮। ২০ বলে ১৭ রান করে রান আউট হন তাজ নেহার। রিতু মনির ৮ বলে ১৪ ও স্বর্ণার ১৭ বলে ২৮ রানের সুবাদে ১৪০ রান সংগ্রহ করে বাংলাদেশ নারী দল।

জবাবে ব্যাট করতে নামা পাকিস্তানকে প্রথম ধাক্কা দেন নাহিদা। দ্বিতীয় ওভারে মুনিবা আলিকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন বাঁহাতি স্পিনার। পাওয়ার প্লের শেষ ওভারে ফাহিমার শিকার সিদরা আমিন। অষ্টম ওভারে আক্রমণে এসে প্রথম বলেই গুল ফিরোজাকে ফিরতি ক্যাচে বিদায় করেন স্বর্ণা। প্রথম ১০ ওভারে পাকিস্তান ৩ উইকেটে করে ৫৭ রান। দ্বাদশ ওভারে ফাহিমা সরাসরি থ্রোয়ে রান নাউট করেন নিদা দারকে। পরের ওভারে বোলিংয়ে এসে তিনি বোল্ড করেন ইরাম জাভেদকে। ৬৫ রানেই ৫ উইকেট হারিয়ে চাপে তখন পাকিস্তান। স্বর্ণা নিজের তৃতীয় ওভারে দুটি বাউন্ডারি হজম করলেও ফিরিয়ে দেন আলিয়া রিয়াজকে। ওমাইমা সোহেল ও ফাতিমা সানা চেষ্টা করেন রান বাড়াতে। অষ্টাদশ ওভারে তিন বলের মধ্যে এই দুজনকেই ফেরান রাবেয়া। পরের ওভারে দুই উইকেট নিয়ে ম্যাচ শেষ করে দেন মারুফা।

১১৭ রানে অল আউট হয় পাকিস্তান। দলের পক্ষে ওমাইমা সর্বোচ্চ ৩৩ রান করেন ৩৩ বল খেলে। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন মারুফা, ফাহিমা, স্বর্না এবং রাবেয়া। আগামীকাল বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। ‘বি’ গ্রুপে নিগারদের বাকি তিন প্রতিপক্ষ ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। নারী টিটোয়েন্টি বিশ্বকাপে পাঁচ আসর খেলে ২১ ম্যাচে বাংলাদেশের জয় কেবল দুটি। ২০১৪ আসরে ওই দুটি জয়ের পর সবশেষ টানা ১৬ ম্যাচে সেই স্বাদ আর মেলেনি।

পূর্ববর্তী নিবন্ধহারের জন্য ব্যাটিং ব্যর্থতাকে দুষলেন শান্ত
পরবর্তী নিবন্ধপটিয়া রাহাত আলী উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরণী অনুষ্ঠান