পাঁচ দিন পর দুইশর কম মৃত্যু

দেশে ১২ হাজার ১৪৮ জন শনাক্ত

আজাদী ডেস্ক | শনিবার , ১৭ জুলাই, ২০২১ at ৬:২৩ পূর্বাহ্ণ

টানা পঞ্চম দিনের মতো ২৪ ঘণ্টায় ১২ হাজারের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে বাংলাদেশে। তবে পাঁচ দিন পর মৃত্যু নেমে এসেছে দুইশর নিচে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে প্রায় ৪২ হাজার নমুনা পরীক্ষা করে ১২ হাজার ১৪৮ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে আরও ১৮৭ জনের। নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ১০ লাখ ৮৩ হাজার ৯২২ জনে। তাদের মধ্যে ১৭ হাজার ৪৬৫ জনের প্রাণ গেছে করোনায়। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।
ভাইরাসের বিস্তার ঠেকাতে কঠোর লকডাউনের মধ্যে গত ১২ জুলাই দেশে প্রথমবারের মতো এক দিনে ১৩ হাজারের বেশি নতুন রোগী ধরা পড়ে। সেদিন থেকে টানা পাঁচ দিন শনাক্ত রোগীর সংখ্যা ১২ হাজারের বেশি ছিল।
১১ জুলাই এক দিনে রেকর্ড ২৩০ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেদিন থেকে টানা পাঁচ দিন দৈনিক মৃত্যু ছিল দুইশর বেশি। গতকাল শুক্রবার তা কমার খবর এল। আগের দিন বৃহস্পতিবার ১২ হাজার ২৩৬ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছিল। মৃত্যু হয়েছিল ২২৬ জনের। সেই হিসাবে গতকাল শনাক্ত রোগীর সংখ্যা এবং মৃত্যু দুটোই কমেছে।
সরকারি হিসাবে গত এক দিনে আরও ৮ হাজার ৫৩৬ জন সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৯ লাখ ১৪ হাজার ৩৪৩ জন। গত এক দিনে কেবল ঢাকা বিভাগেই ৪৯৪৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা দিনের মোট শনাক্তের ৪০ শতাংশের বেশি। চট্টগ্রাম বিভাগে রোগী শনাক্ত ২৩৩০ জন। যে ১৮৭ জন গত এক দিনে মারা গেছেন, তাদের ৬৮ জনই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। খুলনা বিভাগে ৩৯ এবং চট্টগ্রাম বিভাগে ৩৬ জনের মৃত্যু হয়েছে।
এদিকে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৮ দশমিক ৯৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ০৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৩৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ।
সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬২৭টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪৫ হাজার ৪৫টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ হাজার ৯৪৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৭১ লাখ ৮৬ হাজার ৩৬৭টি।
মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১০০ বছরের ঊর্ধ্বে একজন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে চারজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে সাতজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে দুজন রয়েছেন।
বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ১৮ কোটি ৯০ লাখ ছাড়িয়েছে। ৪০ লাখ ৬৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এ মহামারীতে।

পূর্ববর্তী নিবন্ধছুটির দিনেও ক্রেতা কম ।। হয়নি কাঙ্ক্ষিত বেচাকেনা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ২৪ ঘণ্টায় শনাক্ত আরো ৮০২, মৃত্যু ৯