পাঁচলাইশ আবাসিকে সড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ

দুদকের গণশুনানিতে অভিযোগের জের

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ আগস্ট, ২০২২ at ৬:৪১ পূর্বাহ্ণ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) গণশুনানিতে অভিযোগ ওঠা নগরের পাঁচলাইশ আবাসিক এলাকায় সড়ক দখল করে নির্মিত অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে স্থাপনা উচ্ছেদ করে সড়ক দখলমুক্ত করা হয়। এর আগে গত ৩ আগস্ট গণপূর্ত বিভাগ থেকে চিঠি দিয়ে অবৈধ দখলদার উচ্ছেদ করতে অনুরোধ করা হয় চসিককে। এ ছাড়া একইদিন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অনুষ্ঠিত দুদকের গণশুনানিতে এস এম হাবিব উল্লাহ নামে এক ব্যক্তিও সড়ক বন্ধ রাখার অভিযোগ করেন। এর প্রেক্ষিতে গতকাল অভিযান চালায় চসিক। অভিযানে সড়কটি দখলমুক্ত করা ছাড়াও জিইসি মোড়, গোলপাহাড় মোড়, এশিয়ান হাইওয়ে শুলকবহর হয়ে বহদ্দারহাট কাঁচাবাজার ও মোড় এবং শাহ আমানত সেতু সড়কের নতুন চান্দগাঁও থানা পর্যন্ত রাস্তা ও ফুটপাতের উভয় পাশের বিভিন্ন অবৈধ স্থাপনাসহ দুই শতাধিক দোকানপাট উচ্ছেদ করে রাস্তা ও ফুটপাত অবৈধ দখলমুক্ত করা হয়। এ ছাড়া ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল রাস্তা ও ফুটপাতে রেখে যান ও জন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে ৪ ব্যক্তির বিরুদ্ধে মামলা করে ২৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী। অংশ নেন অংশ নেন সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জুনাইদ কবির সোহাগ। মুহাম্মদ আবুল হাশেম দৈনিক আজাদীকে বলেন, বড় ধরনের উচ্ছেদ অভিযান চালিয়েছি আমরা। অনেকগুলো দোকানের বর্ধিত অংশ ফুটপাতে চলে আসে সেগুলোও উচ্ছেদ করা হয়।
এদিকে স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজনের নেতৃত্বে অপর অভিযানে ফিরিঙ্গিবাজার এলাকার বিভিন্ন সড়কের উভয় পাশের রাস্তা ও ফুটপাত দখল করে ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল ও নির্মাণ সামগ্রী রাখার দায়ে ৭ ব্যক্তির বিরুদ্ধে মামলা করে ১৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে ফিরিঙ্গিবাজার এলাকায় নির্মাণাধীন ভবনের নীচে এডিস মশা বংশ বিস্তারে জমাটবদ্ধ পানির উৎস পাওয়ায় উক্ত পানি ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে নিষ্কাশনের ব্যবস্থা করা হয় এবং আগামীতে পানি জমা থাকলে তা দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা নেওয়ার জন্য ভবন মালিককে নির্দেশনা প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধশিল্পাঞ্চলভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটির ভাবনা ব্যবসায়ীরাও একমত
পরবর্তী নিবন্ধসাবেক কাউন্সিলরসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা