পর্যটকের বেশে ইয়াবা পাচার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:০৭ পূর্বাহ্ণ

পর্যটক সেজে ওরা কক্সবাজার ও টেকনাফ থেকে নিয়ে আসে ইয়াবা, পাচার করে সারা দেশে। সাম্প্রতিক সময়ে ইয়াবা কারবারিদের এ কৌশলটি বেশ কাজ দিচ্ছে। কারণ সোর্সের সুনির্দিষ্ট তথ্য ব্যতীত আইনশৃঙ্খলা বাহিনী এ কৌশলে নিয়ে আসা ইয়াবার চালান ধরতে পারে না। তাই মাঝে মধ্যে দুই একটি চালান ধরা পড়লেও অধিকাংশ চালান নির্বিগ্নে পৌঁছে যায় নির্দিষ্ট গন্তব্যে। ইয়াবা বাহক হিসেবে পাচারকারী চক্রটি কখনো খুঁজে নেয় কোমলমতি শিক্ষার্থীদের, কখনো নিম্ন আয়ের মানুষ, কখনো আবার দামি গাড়ি হাঁকানো কেতাদুরস্ত কাউকে। তাদের নিজস্ব সোর্স জানিয়ে দেয়, কখন কোন ধরনের মানুষকে বাহক হিসেবে ব্যবহার করতে হবে। সামান্য কিছু টাকার জন্য অনেক সময় এই বাহকেরা জীবনের ঝুঁকি নিয়ে ইয়াবা বহন করে পাকস্থলীতে কিংবা গোপনাঙ্গে।
র‌্যাব জানায়, মাদক ব্যবসায়ী সিন্ডিকেট দালাল চক্রের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকা থেকে বাহক সংগ্রহ করে প্রথমে মাদকাসক্ত করে তাদের নিজেদের কব্জায় নেয়। পরে তাদের ভ্রমণের নামে যাত্রীবাহী বাসে করে টেকনাফে পাঠায়। ফিরে আসার সময় তারা নির্দিষ্ট চালান নিয়ে আসে।
সর্বশেষ গত সোমবার পেটের ভেতরে করে ইয়াবা নিয়ে আসার সময় নয় ছাত্রকে গ্রেপ্তার করে র‌্যাব। এ সময় উদ্ধার করা হয় ২৪ হাজার ইয়াবা। র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার আমতলী এলাকায় র‌্যাব-১১ এর সদস্যরা একটি বাসে তল্লাশি করে ৯ ছাত্রকে আটক করে। তাদের মধ্যে দুই জন এইচএসসি পরীক্ষার্থী, তিন জন ডিগ্রী পরীক্ষার্থী, একজন সদ্য এইচএসসি পাশ করেছে আর বাকি দুই জন এসএসসির শিক্ষার্থী। পরে তাদের স্থানীয় একটি হাসপাতালে নিয়ে এঙ-রে করার পর প্রত্যেকের পেটে ইয়াবার অস্তিত্ব পাওয়া যায়। এ সময় বিশেষ পদ্ধতিতে পেটের ভেতর থেকে ২৩ হাজার ৯৯০ ইয়াবা উদ্ধার করা হয়।
গত ১২ ডিসেম্বর পর্যটক সেজে ইয়াবা পাচারকালে পেকুয়া থানা পুলিশ ৫০ হাজার ইয়াবার একটি চালান জব্দ করেছে। এ সময় ইয়াবা পাচারে অভিযুক্ত ৭ যুবককে গ্রেপ্তার, একটি কার ও দুটি মোটরসাইকেল জব্দ করা হয়েছে।
এর আগে ৩০ আগস্ট সাতকানিয়া উপজেলার কেরানীহাট বাজার এলাকায় একটি পিকনিকের বাস তল্লাশি করে ইয়াবা উদ্ধারের পর বাসটি জব্দ করেছে র‌্যাব। এ ঘটনায় ইয়াবা বহনকারী বাসের চালক ও তার সহকারীকে আটক করা হয়। এর আগে টেকনাফ থেকে ফেরার পথে নতুন ব্রীজ এলাকায় একটি পিকনিকের বাসে তল্লাশি চালিয়ে প্রায় আড়াই লাখ ইয়াবা উদ্ধার করে র‌্যাব।

পূর্ববর্তী নিবন্ধখায়রুজ্জামানকে ছেড়ে দিল মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ
পরবর্তী নিবন্ধচাম্বলে পাহাড় কেটে মাটি বিক্রি পুঁইছড়িতে অবৈধ বালু উত্তোলন