পরিবেশ নিয়ে কাজ করতে গেলে নিজেকে পরিবেশবান্ধব হতে হবে

১ টাকায় বৃক্ষরোপণের প্রতিষ্ঠাবার্ষিকীতে নাছির

| শনিবার , ১৫ জুন, ২০২৪ at ৮:৩০ পূর্বাহ্ণ

পরিবেশ নিয়ে কাজ করতে গেলে প্রথমে নিজেকে পরিবেশবান্ধব হতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। পরিবেশবাদী সংগঠন ১ টাকায় বক্ষরোপণ আয়োজিত ‘৫ম বর্ষপূর্তি, বিশ্ব পরিবেশ দিবস উদযাপন ও প্লাস্টিক ফ্রি বাংলাদেশ ক্যাম্পেইন’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গত মঙ্গলবার চট্টগ্রাম নগরীর শেরশাহ এলাকার ডা. মজহারুল হক হাই স্কুলে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নাছির বলেন, পরিবেশ নিয়ে কাজ করতে হলে পরিবেশে আমাদের ভূমিকা কী, আগামীতে আমি পরিবেশকে কোথায় দেখতে চাই এসব ভাবতে হবে। পরিবেশ রক্ষায় প্লাস্টিক ব্যবহার কমাতে হবে। জন সাধারণ সচেতন হলেই কেবল প্লাস্টিক ব্যবহার হ্রাস করা সম্ভব। প্লাস্টিক ফ্রি বাংলাদেশ ক্যাম্পেইন নামে এক টাকায় বৃক্ষরোপণ যে উদ্যোগ হাতে নিয়েছে আমি তার জন্য তাদের ধন্যবাদ জানাই।

সভাপতির বক্তব্যে এটিএম পেয়ারুল ইসলাম বলেন, নাগরিক সমাজের জ্ঞানের অভাব ও অবহেলার কারণে আমরা যত্রতত্র প্লাস্টিক ফেলছি। যা খাল, বিল, ড্রেনে গিয়ে পড়ছে। যার ফলে চট্টগ্রাম নগরীতে অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। এর জন্য আমাদের ব্যবহার কমানোতে সচেতনতা সৃষ্টি করতে হবে।

আয়োজনের বিষয়ে সংগঠনের সভাপতি শেখ আব্দুল্লাহ ইয়াছিন বলেন, পরিবেশ রক্ষায় যেমন গাছ লাগানো দরকার তেমনি প্লাস্টিক ব্যবহারও কমানো দরকার। তাই আমরা আমাদের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীতে মানুষকে সচেতন করতে বিভিন্ন স্কুল কলেজে প্লাস্টিক বিষয়ক ক্যাম্পেইন পরিচালনার উদ্যোগ হাতে নিয়েছি।

মঙ্গলবার সকালে র‌্যালির মধ্যে দিয়ে এই আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এতে পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক নাসিম ফারহানা শিরিন অংশ নেন। লিফলেট বিতরণ ও র‌্যালি শেষে প্লাস্টিক ফ্রি বাংলাদেশ ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। এ সময় স্কুলের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। বেলা ১১টায় আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভা শেষে প্লাস্টিক বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হয়। শিক্ষার্থীদের পরিবেশবন্ধব গাছ প্রদানের মধ্যে দিয়ে এই আয়োজন শেষ হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক নাসিম ফারহানা শিরিন, চসিক কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জন রোজারিও, এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহার, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সদস্য সাবরিনা চৌধুরী, চট্টগ্রাম জেলা যুব ফোরামের সদস্য ওমর সানি শুভ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তরা পেল ৭ দিনের খাদ্য সামগ্রী
পরবর্তী নিবন্ধআধ্যাত্মিক সাধক হযরত শাহ্‌ মোহছেন আউলিয়া (রহ.)