পরিত্যক্ত সরকারি জমি আত্মসাতের অভিযোগ, কাগজপত্র চেয়ে দুদকের চিঠি

দি চিটাগং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৩ এপ্রিল, ২০২৩ at ৫:৪৯ পূর্বাহ্ণ

বিভিন্ন অনিয়ম দুর্নীতির মাধ্যমে পরিত্যক্ত সরকারি জমি আত্মসাৎ করা হয়েছেএমন অভিযোগের প্রেক্ষিতে অনুসন্ধানের স্বার্থে দি চিটাগং কোঅপারেটিভ হাউজিং সোসাইটির কাছে কাগজপত্র চেয়ে চিঠি দিয়েছে দুদক। গত ৬ এপ্রিল দুদকের প্রধান কার্যালয়ের নিয়োগকৃত অনুসন্ধান কর্মকর্তা মো. এমরান হোসেন এই চিঠি দিয়েছেন। অভিযোগের সংক্ষিপ্ত বিবরণে চিঠিতে বলা হয়, ‘জনাব মোহাম্মদ শাহজাহান, প্রাক্তন সম্পাদক, দি চিটাগং কো অপারেটিভ হাউজিং সোসাইটি, চট্টগ্রাম এর বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ১ হাজার কোটি টাকা মূল্যমানের পরিত্যক্ত সরকারি জমি আত্মসাৎ, জাল, জালিয়াতি ও প্রতারণার আশ্রয়ে শেয়ার কেলেঙ্কারি, মিথ্যা তথ্য ও রেকর্ড সৃজন হিসাব খোলা, সমবায় অফিস ও ব্যাংকের যোগসাজশে প্রতিষ্ঠানের হিসাব হতে নিজেরাই টাকা উত্তোলন করে নামেবেনামে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ।’

দুদক সূত্র জানায়, অভিযোগটি অনুসন্ধানপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম১ এর সহকারী পরিচালক মো. এমরান হোসেনকে সম্প্রতি অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। এরই ধারাবাহিকতায় অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে কাগজপত্র সরবরাহের জন্য তিনি দি চিটাগং কোঅপারেটিভ হাউজিং সোসাইটির বর্তমান সম্পাদকের কাছে চিঠিটি লিখেছেন।

অনুসন্ধানের স্বার্থে যেসব কাগজপত্র চাওয়া হয় : সোসাইটির বর্তমান সম্পাদকের কাছে অনুসন্ধান কর্মকর্তা যেসব রেকর্ডপত্র ও তথ্য চেয়েছেন সেগুলো হলো– ‘দি চিটাগং কোঅপারেটিভ হাউজিং সোসাইটির গঠনতন্ত্র, সমিতির শেয়ার ক্রয় ও হস্তান্তর নীতিমালা এবং সমিতির অধীন ভূমি অধিগ্রহণ, বরাদ্দকরণ ও হস্তান্তর নীতিমালার সত্যায়িত ছায়ালিপি, সোসাইটির খুলশী প্রকল্পের ৪ নম্বর সড়কের ১০৪/সি নং প্লটের পার্শ্ববর্তী ৭.১৮ কাঠা ভূমি মিসেস সিতারা হোসেনের নামে বরাদ্দ প্রদান সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি এবং উক্ত বরাদ্দকৃত জায়গা থেকে পুনরায় ৫ কাঠা জায়গা মিজানুর রহমানের নামে হস্তান্তর সংক্রান্ত রেজিস্ট্রি দলিল এবং সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি, সাবেক সম্পাদক মোহাম্মদ শাহজাহান এবং তার স্ত্রী নাসরিন সুলতানার নামে ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ক্রয়কৃত এবং হস্তান্তরিত সকল শেয়ারের বিবরণ এবং সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি, ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত দি চিটাগং কোঅপারেটিভ হাউজিং সোসাইটির বার্ষিক অডিট প্রতিবেদনের সত্যায়িত ছায়ালিপি এবং দি চিটাগং কোঅপারেটিভ হাউজিং সোসাইটির বড় দীঘির পাড়ের খিল্লা পাড়ায় ৪র্থ প্রকল্পের অধীন মোট অধিগ্রহণকৃত ভূমির পরিমাণ, বরাদ্দ গ্রহীতাদের নাম, সদস্য নম্বর, ভূমির পরিমাণ, মূল্যমান, এবং বরাদ্দ প্রদানের তারিখসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের ছায়ালিপি।’

অনুসন্ধান কর্মকর্তা মো. এমরান হোসেন গতকাল আজাদীকে বলেন, যেহেতু অনুসন্ধানের কাছ চলছে সেহেতু উক্ত বিষয়ে এখন কিছুই বলতে পারছি না।

দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম১ এর উপপরিচালক নাজমু ছাদাত বলেন, হাউজিং সোসাইটির সাবেক সম্পাদক মোহাম্মদ শাহজাহানের বিরুদ্ধে উঠে আসা অভিযোগটি দুদক প্রধান কার্যালয়ের নির্দেশে আমাদের একজন কর্মকর্তা অনুসন্ধান করছেন। তদন্ত শেষে তিনি প্রতিবেদন দাখিল করবেন। তখন আপনাদের জানানো হবে। অনুসন্ধান কর্মকর্তার চিঠির প্রেক্ষিতে সোসাইটির বর্তমান সম্পাদক কাগজপত্র সরবরাহ করেছেন কি না জানতে চাইলে নাজমু ছাদাত বলেন, এখন পর্যন্ত সরবরাহ করা হয়নি।

পূর্ববর্তী নিবন্ধডা. জাফরুল্লাহ চৌধুরীর নামাজে জানাযা আজ
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান মোহাম্মদ সোহায়েল