পদ্মা সেতু : আমাদের অহংকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিজয়

ড. প্রণব কুমার বড়ুয়া | শুক্রবার , ২৪ জুন, ২০২২ at ৫:৪১ পূর্বাহ্ণ

পদ্মা সেতু আজ বাস্তবতা, অনেক চড়াই-উতরাই পেরিয়ে, ষড়যন্ত্রের জাল বিদীর্ণ করে বর্তমানে জনগণের সামনে পদ্মা সেতুর উপস্থিত। আপনারা অনেকেই জানেন, এই সেতু নিয়ে কি রকম ষড়যন্ত্র হয়েছিল। যার ফলে তৎকালীন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে পদত্যাগ করতে হয়েছিল। অথচ তিনি ছিলেন স্বচ্ছ এবং আন্তরিক, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনারও আস্থাভাজন ছিলেন। তার বিরুদ্ধে সমস্ত অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছিল।

পদ্মা সেতু বাংলাদেশের জনগণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্ব শ্রেষ্ঠ উপহার। পদ্মা সেতু এখন দৃশ্যমান। আজ এ গুরুত্বপূর্ণ সেতুর উদ্বোধন। তার জন্য ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ১০ লক্ষ মানুষের সমাগম, বেতার ও টেলিভিশনে অনুষ্ঠানের উদ্বোধন সরাসরি সম্প্রচার।

এখন থেকে পদ্মা সেতু দেখার জন্য প্রতিদিন বহু নর-নারীর সমাগম ঘটছে। এত জমজমাট অনুষ্ঠান করার কারণ, বহু ষড়যন্ত্র, বাধা-বিপত্তি ও মিথ্যাচারকে জয় করেই এই সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্যা কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দৃঢ়তা, সাহসিকতা ও মনোবলের কারণে।

তিনি দেশকে ভালোবাসেন, মানুষকে ভালোবাসেন, দেশ ও দেশের মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করেছেন। তিনি প্রজ্ঞাবান, যৌবনের প্রতীক, সেজন্য খেলাধুলার জন্যও অসাধারণ কর্মসূচি নিয়েছেন। যতদূর মনে করি, তিনি প্রমত্তা পদ্মার ওপারের মানুষকে দেশের মূলধারার সাথে সম্পৃক্ত করার মানসেই এই সেতু নির্মাণ করেছেন। পদ্মা সেতু নির্মাণের ঘোষণা দিয়ে তিনি পদ্মাপারের মানুষকে স্বপ্ন দেখিয়েছিলেন। স্বপ্ন দেখালেই হয় না এর বাস্তবতা হল মূল কাজ। দেশের মানুষের প্রতি ভালোবাসা না থাকলে এত বড় কাজ তিনি করতে পারতেন না।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিক সিদ্ধান্ত আর অপরাজেয় মনোবল ও দূরদর্শী নেতৃত্বের কারণে পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব হয়েছে। পদ্মা সেতু আমাদের গৌরবের প্রতিচ্ছবি, আমাদের সক্ষমতা এবং জাতির মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রেষ্ঠ উপহার। তিনি সার্থক জন্য সার্থক কন্যা। পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্র না হলে বহু পূর্বেই এ সেতু নির্মিত হতো। বাংলাদেশের মানুষ জানতে পারে সেই ষড়যন্ত্র ভিত্তিহীন, ষড়যন্ত্রের অভিযোগ কানাডার আদালতের এক রায়ে ভিত্তিহীন বলে প্রমাণিত হয়, ষড়যন্ত্রও নস্যাৎ হয়, সত্যের জয় হয়, সত্যই শক্তি, সত্যই প্রগতি।

বিশ্বব্যাংকের অনুদান বন্ধ হওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ অর্থায়নের সেতু নির্মাণের ঘোষণা দেন। সেই ঘোষণা জাতির অস্তিত্বকে দৃঢ় করে, মনোবলকে প্রদীপ্ত করে। পৃথিবী আবার দেখলো শৌর্যবীর্যে, দানে অনুদানে, ত্যাগে-তিতিক্ষায় বাঙালি জাতি একটি শক্তিশালী জাতি। মাননীয় প্রধানমন্ত্রী দেখিয়ে দিলেন আমরাও পারি। আমরা সৎ কাজের মাধ্যমে অন্যায়ের প্রতিশোধ নিতে পারি প্রধানমন্ত্রী অপমানের প্রতিশোধ নিতে পারি। প্রধানমন্ত্রী অপমানের প্রতিশোধ নিয়েছেন। বাঙালি যে সাহসী জাতি সেটার প্রমাণ ব্রিটিশবিরোধী আন্দোলন আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম। এতে বাঙালি মাতৃভূমির মর্যাদা রক্ষার প্রাণ দিয়েছেন, তবুও মাথা নত করেনি। জাতীয় কবি নজরুল ইসলাম তার কবিতায় লিখেছেন ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ তূর্য’। এ কথাতো আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাজের মাধ্যমে প্রমাণিত।

পদ্মা সেতু আমাদের অহংকার আমাদের গৌরব আমাদের সক্ষমতার প্রতীক। মাননীয় প্রধানমন্ত্রী আপনি আপনাদের জনপ্রিয় নেত্রী, আপনি বাংলাদেশের অহংকার, আপনার যশ ও গৌরব দিকে দিকে ছড়িয়ে পড়ুক। আপনাকে অভিনন্দন জানাই, আপনার নিরাময় দীর্ঘ জীবন কামনা করি। আপনার সুখ ও কল্যাণ হোক। প্রধানমন্ত্রীকে যারা কাছে থেকে দেখেছেন তারা নিশ্চয় অনুধাবন করতে পেরেছেন যে, তিনি কত বড় মাপের মানুষ। তার সততা, আন্তরিকতা ও চারিত্রিক দৃঢ়তা অনুকরণীয়, তার হৃদয়বত্তার পরিধি ব্যাপক। আপনার জয় হোক।

পদ্মা সেতুর বাংলাদেশের মানুষের স্বপ্নের সেতু। এই সেতুর মাধ্যমে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাংশের ২১টি জেলার তিন কোটি মানুষের ভাগ্যের চাকা খুলে যাবে। তাদের বহুদিনের স্বপ্ন আজ বাস্তবায়িত হতে যাচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়ে যাবে। সেতুর দুই পাড়ে বহু শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে, তৈরি হবে পর্যটনকেন্দ্র, এতে বহু মানুষের চাকরি হবে। সেতুর সন্নিকটে বহু ব্যবসায়িক স্থাপনাও তৈরি হবে। পায়রা বন্দরের সাথে চট্টগ্রাম বন্দরে যোগাযোগ সহজ হবে, সাথে সাথে ব্যস্ততা বেড়ে যাবে। ওদিকে বেনাপোল পর্যন্ত যাতায়াত আরো সহজ হবে। কৃষকেরা লাভবান হবে, কৃষিপণ্য বিপণনের সহজ হবে। উন্নত হবে মানুষের জীবন প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক, দেশের দায়িত্বভার গ্রহণ করে বিভিন্নদিকে দেশকে উন্নত করেছেন। কমিউনিটি ক্লিনিক, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, গৃহহীনদের জন্য গৃহ, প্রতিবন্ধীদের জন্য সহায়তা প্রদান, দেশে শতভাগ বিদ্যুতের ব্যবস্থা, কৃষির উন্নতি ইত্যাদি জনকল্যাণমূলক প্রকল্প গ্রহণ করে দেশকে উন্নয়নশীল দেশে পরিনত করেছেন। এ বছরের মধ্যে আমরা পাব কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল।

ঢাকা শহরে মেট্রোরেলসহ অনেক সুযোগ-সুবিধা পাওয়া যাবে। আমরা লন্ডনের টেমস নদীর তলদেশে সুরঙ্গ এবং সুয়েজ টানেলের কথা জানি, আজ বাংলাদেশও তাদের পাশে স্থান করে নিল। পদ্মা সেতু আজ বাস্তবতা, বাংলাদেশের মানচিত্রে এক অবিস্মরণীয় পরিচিতি।

এই সেতু নির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহস ও অপরাজেয় মনোবল, দৃঢ়তা, দেশপ্রেম এবং বাংলাদেশের জনগণের সমর্থন বিরাট ভূমিকা পালন করেছে। এটা সম্ভব হয়েছে তার দীর্ঘদিন রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত থাকার কারণে। এছাড়াও দারিদ্র্য বিমোচন, ক্রীড়া ও সংস্কৃতির পৃষ্ঠপোষণা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন ইত্যাদিও সম্ভব হয়েছে দীর্ঘদিন তার সীমাহীন বিচক্ষণতার কারণে।

দেশ এখন উন্নয়নশীল, একদিন উন্নত দেশ হবে। সে জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্র ক্ষমতায় থাকার প্রয়োজন। আমাদের আশা তিনি আবারও প্রধানমন্ত্রী হবেন। এ দেশকে সমৃদ্ধির স্বর্ণশিখরে অধিষ্ঠিত করবেন। সেজন্য আমাদের দায়িত্ব হচ্ছে তার হাতকে সুদৃঢ় করা, তার নেতৃত্বের প্রতি আস্থা স্থাপন করা। আমাদের সৎ ও চরিত্রবান হতে হবে, দুর্নীতি কে জয় করতে হবে। সকল স্তরের মানুষকে নিষ্ঠাবান হতে হবে, অসাম্প্রদায়িক দেশ গড়তে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত হতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রত্যয়ী হতে হবে।

লেখক : শিক্ষাবিদ; একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতু : পদ্মা পাড়ি দেবার নতুন নৌকা
পরবর্তী নিবন্ধট্রলার মালিকের বিরুদ্ধে দুদকের মামলা