পদত্যাগ করলেন চবির উপাচার্য ও দুই উপ-উপাচার্য

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ১৩ আগস্ট, ২০২৪ at ৬:২১ পূর্বাহ্ণ

শিক্ষার্থীদের দাবির মুখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য পদ থেকে অব্যাহতি চেয়ে চিঠি দিয়েছেন প্রফেসর ড. মো. আবু তাহের। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর সেকান্দার চৌধুরীও পদত্যাগপত্র জমা দিয়েছেন। গতকাল আচার্যের সচিবালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বরাবর অব্যাহতি পত্র জমা দেন উপাচার্য প্রফেসর আবু তাহের। পদত্যগের বিষয়টি গতকাল সোমবার সকালে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ।

অব্যাহতি পত্রে প্রফেসর আবু তাহের উল্লেখ করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতিতে আমাকে উপাচার্যের দায়িত্ব পালন থেকে অব্যাহতি প্রদান করে আমার মূল বিভাগ চবির ম্যানেজমেন্ট বিভাগে প্রফেসর পদে (গ্রেড) যোগদানের অনুমতি প্রদানের জন্য অনুরোধ জানাচ্ছি।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ আজাদীকে বলেন, আচার্য মহোদয় ও শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন। এর আগে প্রক্টরিয়াল বডি, সব হলের প্রভোস্টরা পদত্যাগ করেছেন। এছাড়া ছাত্র উপদেষ্টাও পদত্যাগ করেছেন।

মূলত বৈষম্য বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের ওপর চবি ছাত্রলীগের সন্ত্রাসী হামলা ও হল থেকে শিক্ষার্থীদের বের করে ছাত্রলীগকে আশ্রয় করে দেওয়ার অভিযোগ তুলে সরকার পতনের পর দিন থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে পড়ে সকল হল প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডি পদত্যাগ করলেও উপাচার্য ও উপউপাচার্য অটল থাকেন স্বপদে। কিন্তু গত রোববার উপাচার্যকে ক্যাম্পাসে শিক্ষার্থীরা অবাঞ্চিত ঘোষণা করলে সেদিনই তিনি কর্তৃপক্ষের কাছে অব্যাহতি চান। উল্লেখ্য, চলতি বছরের ২০ মার্চ সাবেক উপাচার্য শিরীণ আখতারের পর অধ্যাপক আবু তাহের উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর সাত মাসের মাথায় ছাত্রদের আন্দোলনের মুখে অব্যাহতি নিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধতানভীরের ওপর হামলার দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার দাবি
পরবর্তী নিবন্ধশহীদ ইশমামের নামে সড়ক ও তার ভাইকে চাকরি দেওয়া হবে