পতিত জমিতে সবজি চাষে শিক্ষার্থীরা

মীরসরাইয়ের প্রাথমিক বিদ্যালয়

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ১০ ডিসেম্বর, ২০২২ at ৭:৫৯ পূর্বাহ্ণ

খাদ্য সংকট মোকাবেলায় সরকারের নির্দেশনা অনুযায়ী মীরসরাইয়ের ১৯১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পতিত জমিতে শাক সবজির বাগান করেছে শিক্ষার্থীরা। এসব বাগানে মিষ্টি কুমড়া, লাউ, শসা, মুলা, লালশাক, ঝিংগা, ঢ্যাঁড়শ, চিচিঙ্গা, শিম, বরবটি, বেগুন, টমাটো এবং পেঁপের আবাদ করা হয়েছে। স্কুলের ছাত্রছাত্রীরা শিক্ষকদের পরামর্শে সময়মত বাগানের পরিচর্যাও করছে।
উপজেলার মঘাদিয়া ইউনিয়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, প্রধান শিক্ষক মশিউত উল্লাহ কয়েকজন শিক্ষার্থীকে নিয়ে মরিচ, টমেটো, বেগুন, সীমসহ নানা সবজি চারা রোপন করছে। শিক্ষিকরা রোপনকৃত চারায় পানি দিচ্ছেন। বিদ্যালয় আঙ্গীনায় ছাত্র শিক্ষকদের এমন বাগান পরিচর্যা সত্যিই ভিন্ন রকম পরিবেশ সৃষ্টি করেছে। আবার ইছাখালী ইউনিয়নের পূর্ব সাহেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, প্রধান শিক্ষক হৃদয় রঞ্জন দেসহ একদল শিক্ষার্থী সবজি বাগান থেকে ধুন্দুল ও শিম সংগ্রহ করছে। আরেকদল গর্ত খুঁড়ে রোপন করছে সবজির চারা। রোপনকৃত গাছের গোড়ায় ঢালছে পানি। ছাত্রছাত্রীরা পড়ালেখার পাশাপাশি বিদ্যালয়ের পতিত জমিতে সবজি বাগান করতে পারায় নিজেদের খুশির কথা জানান। শিক্ষার্থী রুদ্র, জেন্সি, পায়েল, ফাহিম, সীমান্ত, রাকিব বলে, স্কুলে লেখাপড়ার পাশাপাশি বাগান করার মাধ্যমে আমরা বীজ রোপণ এবং পরিচর্যা সম্পর্কে জানতে পারছি। এছাড়া উৎপাদিত শাক-সবজি বাড়িতে নিয়েও খেতে পারছি। পূর্ব সাহেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হৃদয় রঞ্জন দে জানান,
করোনাকালীন সময় থেকে স্কুলের পতিত জমিতে শাক, পেঁপে, পেয়ারা, কমলা ও মাল্টা গাছ রোপণ এবং ছাদ বাগান করেছি। উৎপাদিত শাক-সবজি, ফল স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। বাগানে বীজ বপন, পরিচর্যা, পোকার আক্রমণ দমনসহ সবকিছু ছাত্রছাত্রীদের হাতেকলমে শিক্ষা দেওয়া হচ্ছে। আর চাষাবাদে পরামর্শসহ নানান সহযোগিতা করছে উপজেলা কৃষি অফিস।
উপজেলা শিক্ষা কর্মকর্তা একেএম ফজলুল হক জানান, খাদ্য নিরাপত্তা বাড়াতে পতিত জায়গায় চাষাবাদে প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে উপজেলার ১৯১টি প্রাথমিক বিদ্যালয়ে শাক-সবজির চাষে নিযুক্ত হয়েছে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রকৃতিপ্রেমী শিক্ষার্থীরা। বাগান সৃজনের জন্য স্লিপ বরাদ্দ (বিদ্যালয়ের ক্ষুদ্র মেরামত বা বৃহৎ মেরামতের জন্য প্রদানকৃত অর্থ) থেকে ব্যয় করছে স্ব স্ব বিদ্যালয়।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে বাসের সাথে সংঘর্ষে মোটরসাইকেল আরোহীর মৃত্যু
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় আ. লীগ ও ছাত্রলীগ নেতাদের বসতঘর ভাঙচুর