পটিয়ায় আওয়ামী লীগ নেতাকে গাছে বেঁধে মারধর

ইফতার পার্টির ব্যানারে নাম না থাকার অভিযোগ

পটিয়া প্রতিনিধি | শনিবার , ৩০ এপ্রিল, ২০২২ at ৭:৫১ পূর্বাহ্ণ

পটিয়ার হাইদগাঁওয়ে ইফতার পার্টির ব্যানারে চেয়ারম্যান বিএম জসিমের নাম না থাকার অভিযোগ তুলে জিতেন কান্তি গুহ নামে এক আওয়ামী লীগ নেতাকে মারধর করে পরনের কাপড় খুলে গাছের সাথে বেঁধে রেখেছে কয়েকজন যুবক। হাত পিছমোড়া করে বাঁধা, পরনে জামা নেই, রক্তাক্ত জিতেন গুহের এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

জিতেন চট্টগ্রাম দক্ষিণ জেলা পূজা পরিষদের সাবেক সভাপতি। শুক্রবার বিকেল ৩টায় উপজেলার পূর্ব হাইদগাঁও গাউছিয়া কমিউনিটি সেন্টারের সামনে এ ঘটনা ঘটে। এর আগে ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মাহফুজুল হক হাফেজ ইফতার মাহফিলের ব্যানারে ‘ভুল’ থাকার কথা বলে ইফতার মাহফিলের ব্যানারটি খুলে নিয়ে যান। আর তখনই অতর্কিতভাবে বেশ কয়েকজন উচ্ছৃঙ্খল যুবক জিতেন কান্তি গুহকে মারধর করে তার মাথা ফাটিয়ে দেয়। রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে অনুসারীরা তাকে প্রথমে পটিয়া হাসপাতাল ও পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।

জানা গেছে, উপজেলার হাইদগাঁও ইউনিয়ন আওয়ামী লীগে দু’গ্রুপে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। বর্তমানে হাফেজজুলু ও নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান বিএম জসিমের নেতৃত্বে আলাদা গ্রুপ সক্রিয় রয়েছে। এ নিয়ে ইতিমধ্যে বেশ কয়েকবার উভয় গ্রুপের মধ্যে হামলা ও মারধরের ঘটনা ঘটে। শুক্রবার ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় গাউছিয়া কমিউনিটি সেন্টারে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর। জিতেন কান্তি গুহ ছিলেন বিশেষ অতিথি। কিন্তু ব্যানারে ইউপি চেয়ারম্যান বি এম জসিমের নাম ছিল না।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শহীদুল ইসলাম জুলু বলেন, ‘চেয়ারম্যান বিএম জসিমের নেতৃত্বে লোকজন এসে মাহফুজুল হকের নাম ধরে অশ্রাব্য ভাষায় গালাগালি করতে থাকে। এ সময় ইন্দ্রজিত চৌধুরী লিও ও মো. সাকিব সহ কয়েক যুবক অতর্কিতভাবে হামলা করে জিতেনকে আহত করে। এমনকি গাছের সঙ্গে বেঁধে রাখে। এ সময় তিনি ও বিগত ইউপি নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসনাত ফয়সাল হামলা থেকে রক্ষা পেয়েছেন বলে জানান।

এ ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আকম সামশুজ্জামান চৌধুরী বলেন, ‘ইফতার অনুষ্ঠানকে কেন্দ্র করে ইউনিয়ন আ’লীগের দুই গ্রুপে যে হামলার ঘটনা ঘটেছে তা অত্যন্ত ন্যক্কারজনক। এ বিষয়ে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। দুই দুই বার বহিস্কৃত বর্তমান ইউপি চেয়ারম্যান বিএম জসিম এ ঘটনার জন্য দায়ী। একজন নেতাকে মারধর করা দলের শিষ্টাচার বহির্ভূত কাজ। জিতেনকে বর্তমানে চিকিৎসা দেয়া হচ্ছে। পরে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।’

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন জানান, তিনি ঘটনায় কোনোভাবেই সম্পৃক্ত নন। ঘটনাস্থলে ছিলেন না। জিতেন গুহকে মারধরের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান। তিনি হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান।

এদিকে মারধরের ঘটনা জানার পর হুইপ সামশুল হক চৌধুরী পটিয়া হাসপাতালে জিতেন গুহকে দেখতে যান বলে জানা গেছে।

পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার জানিয়েছেন, ইফতার পার্টিতে দু’পক্ষে মারামারির ঘটনা ঘটেছে। থানায় লিখিত কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের নিন্দা : হাইদগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি জিতেন গুহের ওপর অতর্কিত হামলায় রক্তাক্ত করার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

গতকাল সন্ধ্যায় আহত আওয়ামী লীগ নেতা জিতেন গুহকে দেখতে চমেক হাসপাতালে যান দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। এ সময় তিনি বলেন, জিতেনের ওপর হামলাকারী স্থানীয় ইউপি চেয়ারম্যান বিএম জসিম আমাদের দলের কেউ নন। সে বিদ্রোহী। তাকে ইউপি চেয়ারম্যান পদ থেকে বহিস্কারের জন্য আমরা দলের পক্ষ থেকে ব্যবস্থা নেবো।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক তিমির বরণ চৌধুরী, সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী প্রমুখ।

এদিকে বিডিনিউজের খবরে বলা হয়, জিতেন গুহকে মারধরের প্রতিবাদে শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে চট্টগ্রাম পূজা উদযাপন পরিষদ। সংগঠনটির চট্টগ্রাম মহানগরের সভাপতি আশীষ কুমার ভট্টাচার্য বিডিনিউজকে জানান, ‘জিতেন গুহ পরিষদের দক্ষিণ জেলার সাবেক সভাপতি এবং বর্তমান উপদেষ্টা। হামলাকারীদের গ্রেপ্তারের দাবিতে আমাদের এ কর্মসূচি।’

পূর্ববর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত
পরবর্তী নিবন্ধলেবুতে লাখপতি