পটিয়ায় পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

পটিয়া প্রতিনিধি | রবিবার , ১৬ জুন, ২০২৪ at ৯:৩৬ পূর্বাহ্ণ

পটিয়ার আমজুরহাট এলাকায় সান ফ্যাশন ওয়্যার লিমিটেড নামে একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টা থেকে শ্রমিকরা কাজ বন্ধ রেখে কারখানার মধ্যে বিক্ষোভ করেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা মানবসম্পদ কর্মকর্তা ও ম্যানেজারের অফিস ঘেরাও করে রাখে। খবর পেয়ে পটিয়া থানা পুলিশ ও শিল্প পুলিশ গিয়ে মালিকপক্ষ ও শ্রমিকপক্ষের মধ্যস্থতায় বিকেল ৪টার দিকে পরিস্থিতি স্বাভাবিক করে।

শ্রমিকদের অভিযোগ, ঈদের বন্ধে (গতকাল) শ্রমিকরা বেতনবোনাস পেলেও ওভার টাইমের বেতন না দেওয়ার কারণ তার কাছে জানতে চাওয়া হয়। এ সময় মানবসম্পদ কর্মকর্তা শাহেদুল ইসলাম কয়েকজন শ্রমিককে মারধর করে ও নারী শ্রমিকের গায়ে হাত তুলেন। এ নিয়ে বিক্ষুব্ধ শ্রমিকরা অফিস কক্ষে মানবসম্পদ কর্মকর্তা শাহেদুল ইসলাম ও জেনারেল ম্যানেজার প্রণব করসহ অন্য কর্মকর্তাদের ঘেরাও করে রাখে। সান ফ্যাশন ওয়্যার লিমিটেডের চেয়ারম্যান মো. রেজাউল করিম বলেন, কারখানায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শ্রমিক ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে ভুল বুঝাবুঝির ঘটনা ঘটেছে। খবর পেয়ে আমি এসে শ্রমিকদের বুঝালে তারা বিষয়টি বুঝতে পেরে চলে যান। তিনি জানান, প্রত্যেক শ্রমিকদের বেতন ও বোনাস ঠিক সময়ে পরিশোধ করা হয়েছে, তবে ব্যাংকে ঈদের বন্ধ পড়ে যাওয়ায় ওভারটাইমের বেতন ব্যাংক খোলার দিন দেওয়ার কথা ছিল। বিষয়টি ভালোভাবে কর্মকর্তারা শ্রমিকদের বুঝাতে না পারায় এ নিয়ে উত্তেজনা দেখা দেয়।

পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসীম উদ্দিন বলেন, কারখানায় শ্রমিক আন্দোলনের খবর পেয়ে ঘটনাস্থলে আমিসহ পটিয়া থানা পুলিশের একটি টিম ও শিল্প পুলিশের একটি টিম উপস্থিত হই। এসময় কারখানার চেয়ারম্যান মো. রেজাউল করিমসহ আমরা শ্রমিকদের বুঝালে তারা বিষয়টি বুঝতে পারেন। পরে তাদের দাবি অনুযায়ী মালিকপক্ষ ব্যাংক খোলার দিন ওভার টাইমের বেতন দেওয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা আন্দোলন থেকে সরে আসে।

পূর্ববর্তী নিবন্ধপূর্ণাঙ্গ কমিটি পেল ছাত্রদল
পরবর্তী নিবন্ধমিয়ানমারের মতো দেশকেও কিছু বলা যাবে না?