নৈতিকতা জীবনকে করে সুন্দর

প্রবর্তক সংঘের ছাত্রছাত্রীদের স্বাস্থ্যসেবা উদ্বোধনে আজাদী সম্পাদক

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ মার্চ, ২০২৩ at ১০:২৬ পূর্বাহ্ণ

প্রবর্তক সংঘের আবাসিক ছাত্র ছাত্রীদের স্বাস্থ্যসেবার উদ্বোধনী অনুষ্ঠানে একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেছেন, শিক্ষা একজন ব্যক্তিকে অজ্ঞতার অন্ধকার থেকে আলোয় নিয়ে আসে। আর নৈতিকতা মানুষের জীবনকে করে তোলে সুন্দর ও সমৃদ্ধ। এ দুটির সমন্বয় হলে একজন মানুষ সৎ, চরিত্রবান, দেশপ্রেমিক ও দায়িত্বশীল হয়ে ওঠে। বর্তমান সমাজের জন্য নৈতিক শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ। সমাজের অবহেলিত মানুষের জন্য কাজ করতে পারলেই তাতে প্রকৃত সুখ খুঁজে পাওয়া যায়।

গতকাল শনিবার সকালে প্রবর্তক সংঘের মাস্টারদা সূর্য সেন অডিটরিয়ামে প্রবর্তক সংঘ বাংলাদেশ ও লায়ন্স ক্লাব অব চিটাগাংয়ের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রবর্ত্তক সংঘ বাংলাদেশের সভাপতি ইন্দু নন্দন দত্তের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রবর্ত্তক সংঘ বাংলাদেশ এর সাধারণ সম্পাদক ও প্রাক্তন লায়ন্স জেলা গভর্নর লায়ন ডাঃ শ্রীপ্রকাশ বিশ্বাস। মঞ্চে উপস্থিত ছিলেন, প্রাক্তন লায়ন্স জেলা গভর্নর লায়ন নাজমুল হক চৌধুরী, এমজেএফ, প্রাক্তন লায়ন্স জেলা গভর্নর লায়ন কামরুন মালেক এমজেএফ, লায়ন্স ক্লাব অব চিটাগং এর প্রেসিডেন্ট লায়ন এম সোহেল খান।

প্রবর্ত্তক সংঘের শিক্ষার্থীদের উদ্দেশ্যে এম এ মালেক বলেন, একটি ভালো বই একশ ভালো বন্ধুর সমান, কিন্তু একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান। যে শিক্ষা মানুষকে ভালোবাসতে শেখায় নাসেই শিক্ষা প্রকৃত শিক্ষা নয়। শিক্ষার আলো হচ্ছে সূর্যকিরণের মতো। যা আড়াল করা যায় না। সূর্যের আলো আড়ালে রাখা যায় না। ঘন কালো মেঘও কেটে যায়। একটি শিক্ষা প্রতিষ্ঠান এবং একজন মহৎ প্রাণ শিক্ষক আপন আলোয় সমাজকে আলোকিত করেন, দেশকে আলোকিত করেন।

শিক্ষার্থীদের নিজের আলোয় আলোকিত হয়ে সমাজের প্রতিষ্ঠা লাভের আহবান জানিয়ে আজাদী সম্পাদক বলেন, সম্মান লোকে এমনি এমনি দেয় না। সেটা একাগ্রতা, নিষ্ঠা ও যোগ্যতা বলে অর্জন করতে হয়। যে কোনো কাজেই লেগে থাকতে হয়, পরিশ্রম করতে হয়, সাধনা থাকতে হয়। তবে কিছু পাওয়ার আশায় নয়, ত্যাগের আশায়। আপনি যদি নিঃস্বার্থভাবে কাজ করেন তাহলে দেশ আপনাকে মূল্যায়ন করবে। তিনি বলেন, আমি চট্টগ্রামের যেসব অর্গানাইজেশনের সঙ্গে ছিলাম সবখানে চেষ্টা করেছি সাধ্যের মধ্যে যতটুকু পারি ততটুকু দিয়ে কাজ করতে। চেষ্টা ছিল ওই অর্গানাইজেশনের ভাবমূর্তি বৃদ্ধি করার জন্য।

মানুষ কখনো পরাজিত হয়না উল্লেখ করে আজাদী সম্পাদক বলেন, এই পৃথিবীতে মানুষকে পরাজিত হওয়ার জন্য সৃষ্টিকর্তা পাঠাননি। আজকে যারা তোমরা শিক্ষার্থী আগামী দিনে তোমাদের অনেক বড় দায়িত্ব নিতে হবে। তোমাদেরকেও পরাজিত হলে চলবে না। জীবনের প্রথম চেষ্টাটা ভালো দিয়ে শুরু করতে হবে।

তিনি বলেন, আমি সবসময় চেষ্টা করেছি দৈনিক আজাদীতে যারা আছেন তাদের সাথে নিয়ে চট্টগ্রামবাসীর সুখদুঃখের কথা প্রকাশ করার জন্য। আজাদীকে সব সময় চট্টগ্রামের পত্রিকা করে রাখতে চাই। আমার বাবা চট্টগ্রামের সুখদুঃখের কথা বলার জন্য এ কাগজ বের করেছিলেন। ঢাকা থেকে বের করলে চট্টগ্রামের কথা বেশি করে লিখতে পারব না। তখন পুরো দেশের কথা বেশি করে লিখতে হবে। আজাদী চট্টগ্রামের কাগজ। চট্টগ্রামের কাগজ হয়েই থাকবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রবর্তক সংঘের ইঞ্জিনিয়ার প্রবীর কুমার সেন, প্রফেসর স্বপন চৌধুরী, প্রফেসর বনগোপাল চৌধুরী, প্রফেসর রনজিৎ দে, প্রফেসর ডা. সুযত পাল, অধ্যাপিকা বিজয়লক্ষ্মী দেবী, প্রফেসর ডা, দিলীপ চৌধুরী, প্রফেসর ডা. বাসনা মুহুরি, ডা. স্বপন দাশ, ডা. চন্দন দাশ, ডা. সুভাষ সূত্রধর, প্রফেসর রনজিত ধর, প্রফেসর ডা. পান্নালাল সাহা, ডা. পুর্ণেন্দু সাহা, ইঞ্জিনিয়ার রথীন্দ্রনাথ ভট্টাচার্য, চন্দ্রশেখর মল্লিক, রূপক ভট্টাচার্য, উত্তম কুমার বিশ্বাস, অসীম নন্দী, শ্যামল কুমার পালিত, এডভোকেট প্রদীপ দত্ত।

লায়ন নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রাক্তন ডেপুটি মেয়র ও প্রাক্তন লায়ন্স ভাইস জেলা গভর্নর লায়ন শেখ মোহাম্মদ ফারুক এমজেএফ, সিনিয়র গভর্নর এডভাইজার লায়ন সিলভাস্টার বার্নাডেট, রিজিয়ন চেয়ারপার্সন লায়ন তপন কান্তি দত্ত, লায়ন গোপালকৃষ্ণ লালা, লায়ন রাজিব সিনহা, লায়ন ডাঃ গোপাল ভট্টাচার্য, লায়ন স্বপন কুমার পালিত, লায়ন ডাঃ মেসবাহ উদ্দিন তুহিন, লায়ন আবু নাসের রনি, লায়ন সাধন কুমার ধর, লায়ন্স ক্লাব অব চিটাগং এর ভাইস প্রেসিডেন্ট লায়ন বাবুল কান্তি লালা, জয়েন্ট সেক্রেটারি ডিজাইনার লায়ন ইসমাইল চৌধুরী, লায়ন বাসুদেব সিনহা, লিও ক্লাব অব চিটাগং এর প্রেসিডেন্ট লিও অদিতি বড়ুয়া, ভাইস প্রেসিডেন্ট লিও শেখ মুনতাসির মামুন, লিও ক্লাব অব চিটাগং এরিস্টোক্রেসী কেমব্রিয়ান এর সেক্রেটারি লিও ইমদাদুল ইসলাম সৌরভ, লিও রামিসা বিনতে নাসির, লিও মাহমুদুন্নবী রানা, লিও এমরান খান মেহেদী, লিও শাহ্‌ মোহাম্মদ রিয়াজ উদ্দিন, লিও সীমান্ত বড়ুয়া, লিও মারিয়া, লিও ইন্তিসার প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধকাতার সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল
পরবর্তী নিবন্ধ৯০ হাজার মামলার ৩০ হাজারই মাদক সংক্রান্ত