নীতি-নৈতিকতার সাথে ব্যবসা করার আহ্বান জেলা প্রশাসকের

আজাদী প্রতিবেদন  | শুক্রবার , ২২ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:৫৬ পূর্বাহ্ণ

সরকার নির্ধারিত মূল্যে নীতিনৈতিকতার সাথে ব্যবসা করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। ব্যবসায়ীদের আশ্বস্ত করে তিনি বলেন, আলুর সরবরাহ চেইন স্বাভাবিক রাখার জন্য মুন্সিগঞ্জ এবং জয়পুরহাট জেলা প্রশাসকদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। গতকাল সার্কিট হাউসের সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক। আলুসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সরকার নির্ধারিত মূল্যে বিক্রয়ের লক্ষ্যে জেলা প্রশাসন সভার আয়োজন করেন।

সভায় ব্যবসায়ীরা অভিমত প্রকাশ করেন, বর্তমানে চট্টগ্রাম জেলায় মূলত মুন্সিগঞ্জ এবং জয়পুরহাট জেলা থেকে আলু বিভিন্ন আড়তে বেপারীদের মাধ্যমে আনা হচ্ছে। আড়তদাররা সবাই সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয় করতে ইচ্ছুক। ব্যাপারীরা আড়তদারদেরকে পণ্যের ক্রয় মূল্যের কোন রশিদ প্রদান করেন না।

বেপারীরাও অভিমত প্রকাশ করে জানান, দেশের বিভিন্ন অঞ্চলে হিমাগার সমূহে যথেষ্ট পরিমাণে আলু মজুত আছে। কিছু কিছু অর্থলোভি মৌসুমি ব্যবসায়ী কম মূল্যে আলু কিনে হিমাগারে সংরক্ষণ করে কৃত্রিম সংকট সৃষ্টি করে বেশী দামে আলু (হিমাগারে সংরক্ষণের দলিল) বিক্রয় করছেন। এসময় ক্রয় মূল্যের কোন প্রকার রশিদ প্রদান করা হয় না। তাই বেপারীরাও আড়তদারদেরকে পণ্য ক্রয়মূল্যের রশিদ প্রদান করতে পারেন না। ব্যবসায়ী নেতৃবৃন্দ এ ব্যাপারে প্রশাসনের সহয়তা কমনা করেন। সভায় উপজেলা নির্বাহী অফিসার, কৃষি বিপণন অধিদপ্তর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জেলা কর্মকর্তাবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন জেলার হিমাগার মালিক, আলুর পাইকারী বিক্রেতা, আড়তদার, বেপারী এবং কমিশন এজেন্টস।

পূর্ববর্তী নিবন্ধউন্নয়নের নামে পরিবেশ ধ্বংস করা যাবে না : পার্বত্য মন্ত্রী
পরবর্তী নিবন্ধঅভিযানের পর ৫৫ টাকার আলু ৩৬ টাকায় বিক্রি, ক্রেতাদের ভীড়