নীতিশ কুমারকে প্রধানমন্ত্রীর পদ প্রস্তাব করেছিল ইন্ডিয়া জোট

| রবিবার , ৯ জুন, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর বিরোধী ইন্ডিয়া জোট বিহারের মুখ্যমন্ত্রী ও সংযুক্ত জনতা দলের (জেডিইউ) প্রধান নীতিশ কুমারকে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছিল, এমন দাবি করেছেন দলটির নেতা কেসি তিয়াগি। গতকাল শনিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে একথা জানান তিয়াগি (৭৩)। বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর তৃতীয়বারের মতো সরকার গঠন করা বন্ধ করতে ইন্ডিয়া জোট নীতিশ কুমারকে ফিরিয়ে আনার চেষ্টা করছে, এমন জল্পনা চলার মধ্যেই এ মন্তব্য করলেন তিনি। তবে জেডিইউ যে বিরোধী জোটের সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তা পরিষ্কার করে জানিয়ে তিনি বলেছেন, তারা আগামী পাঁচ বছর এনডিএ জোটের সঙ্গে কাজ করবেন বলে পরিকল্পনা করেছেন। ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি সমর্থন জানিয়ে নীতিশ কুমারের দেওয়া বক্তব্য সব গুজব থামিয়ে দিয়েছে,’ বলেছেন তিনি। খবর বিডিনিউজের।

তিনি আরও বলেন, কংগ্রেস ও তার মিত্ররা আমাদের নেতার সঙ্গে যে আচরণ করেছে তাতে আমরা আহত হয়েছি ও ভিন্ন পথ বেছে নিতে হয়েছে। যারা ভেবেছিল নীতিশ কুমার ওই জোটের আহ্বায়ক হওয়ার যোগ্য নন এখন তারা তাকে প্রধানমন্ত্রীর পদ প্রস্তাব করছে। কিন্তু জেডিইউ ইতোমধ্যে এ ধরনের সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

তিয়াগি জানিয়েছেন, তাদের মূল দাবি হবে বিহারকে একটি বিশেষ মর্যাদা দেওয়া। এটি বিহারের উন্নয়নে সহায়তা করবে বলে তিনি জানান। তিনি বলেন, সব সম্পদ, রাজ্য ভাগ হওয়ার পর কয়লা খনিগুলো ঝাড়খণ্ডে পড়ল; বিহারে থাকল শুধু বেকারত্ব, দারিদ্র ও অভিবাসীরা। বিশেষ মর্যাদা না দেওয়া পর্যন্ত বিহারের উন্নয়ন হবে না।

পূর্ববর্তী নিবন্ধগাজার মধ্য, দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর ব্যাপক হামলা
পরবর্তী নিবন্ধবিমান দুর্ঘটনায় অ্যাপোলো-৮ এর নভোচারী উইলিয়াম অ্যান্ডার্সের মৃত্যু