নিষেধাজ্ঞামুক্ত হচ্ছেন সাকিব আজ

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৮ অক্টোবর, ২০২০ at ১০:২২ পূর্বাহ্ণ

শিরোনাম দেখে হয়তো অবাক হতে পারেন অনেকেই। সাকিব কি তাহলে কোথাও বন্দী আছেন? না হলে মুক্ত হওয়ার কথা আসছে কেন? না সাকিব কোথাও বন্দী নেই। তবে এক বছর ধরে বুকের উপর যে জগদ্দল পাথরটি চেপে বসেছিল সেটি সরে যাচ্ছে আজ। ক্রিকেট জীবনের এক ধরনের বন্দীদশা থেকে মুক্তি পাচ্ছেন বিশ্ব সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। আইপিএলে জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পাওয়ার পর সেটা সংশ্লিষ্ট বোর্ড বা কর্তৃপক্ষকে না জানানোর অপরাধে আইসিসি দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল সাকিবকে। পরে সে শাস্তি কমিয়ে করা হয় এক বছর। গত বছরের ২৮ অক্টোবর থেকে শুরু হওয়া এক বছরের সে নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ। অর্থাৎ এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আবার ক্রিকেটের সবুজ আঙ্গিনায় ফিরছেন সাকিব। ২২ গজের লড়াইয়ে আবার সরব হবেন সাকিব। যার শুরুটা হতে পারে আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট দিয়ে।
অবশ্য একই সময়ে টেস্ট ক্রিকেট খেলতে মাঠে নামার কথা ছিল সাকিবের। বাংলাদেশ দলের শ্রীলংকা সফরটি বাতিল না হলে লংকানদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে সাকিবকে মাঠে নামানোর পরিকল্পনা ছিল বিসিবির। আর সে লক্ষ্যে বিকেএসপিতে অনুশীলনও করেছিলেন এই মাস্টার ক্রিকেটার। কিন্তু পরবর্তীতে সফর বাতিল হয়ে গেলে আবার যুক্তরাষ্ট্রে ফিরে যান সাকিব তার পরিবারের কাছে। অবশ্য গত এক বছরে নিজের ফিটনেস ধরে রাখতে নানাভাবে চেষ্টা করে গেছেন সাকিব। যেহেতু নিষেধাজ্ঞামুক্ত হওয়ার পরপরই তার মাঠে নামার একটা পরিকল্পনা ছিল সেহেতু নিজেকে ফিট রাখার চেষ্টা করেছেন বিশ্বসেরা এই অল রাউন্ডার। তবে শেষ পর্যন্ত সাকিব মুক্ত হচ্ছেন সেটাই বড় স্বস্তির খবর বাংলাদেশের ক্রিকেটের জন্য।
যদিও গত এক বছরে সাকিবকে ছাড়া খুব বেশি মাঠে নামতে হয়নি বাংলাদেশকে। কারণ করোনার কারণে বেশ কয়েকটি সিরিজ বাতিল হয়ে গেছে গত ৮ মাসে। এখন সাকিব ফিরেছে। করোনাকাল থাকলেও ক্রিকেটে সুবাতাস বইতে শুরু করেছে। মাঠে ফিরতে শুরু করেছে ক্রিকেট। দ্বিপাক্ষিক সিরিজের প্রস্তুতিও চলছে। ঠিক সে মুহূর্তে সাকিবের ফেরাটা তার নিজের জন্য যেমন তেমনি বাংলাদেশের ক্রিকেটের জন্য সবচাইতে বড় সুখবর। কারণ বাংলাদেশের ক্রিকেটের সবচাইতে বড় বিজ্ঞাপন যে সাকিব আল হাসান।

পূর্ববর্তী নিবন্ধমামলা নিয়ে পুলিশ দুদক টানাপড়েন
পরবর্তী নিবন্ধব্যবহার না থাকায় আগেরগুলো নষ্ট, নতুন তিনটি নামবে আজ