নির্বাচন ছাড়া ক্ষমতার পালাবদলের সাংবিধানিক পথ নেই : কাদের

| রবিবার , ১২ সেপ্টেম্বর, ২০২১ at ৫:২১ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন ছাড়া ক্ষমতার পালাবদলের কোনো সাংবিধানিক পথ নেই। নির্বাচনের মাধ্যমে জনগণই তাদের পরবর্তী সরকার নির্বাচন করবে।
গতকাল শনিবার তার বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তের বছরের ব্যর্থতার গ্লানি মুছে বিএনপিকে এখন নির্বাচনমুখী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, জনগণের রায় মেনে নেওয়ার সৎসাহস শেখ হাসিনার আছে। তাই এদিক ওদিক না ঘুরে নির্বাচনের প্রস্তুতি নিন। ষড়যন্ত্র করে গত এক যুগ ধরে কোনো লাভ হয়নি। বাকি সময়েও লাভ হওয়ার সম্ভাবনা ক্ষীণ। খবর বাসসের।
আন্দোলন শুরু হলে মানুষ রাজপথে ঝাঁপিয়ে পড়বে-বিএনপি নেতাদের এমন বক্তব্য প্রসঙ্গে কাদের বলেন, জনগণ ঝাঁপিয়ে পড়া তো দূরের কথা, আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারাই ঝাঁপ বন্ধ করে ঘরে অবস্থান নেয়, হিন্দি সিরিয়াল দেখে আর জানালা দিয়ে উঁকিঝুঁকি মেরে পুলিশের গতিবিধি লক্ষ্য করে।
তিনি বলেন, বারো বছর ধরে বিএনপির কথিত আন্দোলনের ডাক রাজপথে কোনো কম্পন তুলতে পারেনি। তাই জনগণ মনে করে এসব হাঁক-ডাক আষাঢ়ে গল্পের মতো। ফেসবুক আর মিডিয়ায় যতটা গর্জে, বাস্তবে রাজপথে ততটা বর্ষে না।
আন্দোলনের জন্য জনঘনিষ্ট ইস্যু ও যুৎসই সময় প্রয়োজন উল্লেখ করে তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও গণমুখী রাজনীতিতে বিরোধী দলগুলো ইস্যুর খরায় ভুগছে। এজন্যই এই মুহূর্তে দেশে বিএনপির কথিত আন্দোলনের অবজেক্টিভ কোনো অবস্থা নেই।

পূর্ববর্তী নিবন্ধনিরপেক্ষ সরকার ছাড়া কোনো নির্বাচন হবে না : ফখরুল
পরবর্তী নিবন্ধক্যাম্পে রোহিঙ্গাদের নানা অবৈধ কারবার