নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে প্রশিক্ষণ

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চট্টগ্রাম ও বনফুলের যৌথ কর্মসূচি

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ নভেম্বর, ২০২২ at ৯:৩৮ পূর্বাহ্ণ

নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের অংশ হিসেবে নগরীর শেরশাহ কলোনীর বনফুল এন্ড কোং কারখানায় খাদ্য প্রস্তুতকরণ সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চট্টগ্রাম। গতকাল সকাল ১১টায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মসূচিতে অতিথি ছিলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চট্টগ্রাম জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা নাজমুস সুলতানা সীমা। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চট্টগ্রাম এবং বনফুল এন্ড কোং যৌথভাবে প্রশিক্ষণ কর্মসূচিটির আয়োজন করে।

অনুষ্ঠানে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতা তৈরিতে বিভিন্ন ভিডিও প্রদর্শন করা হয় এবং একইসাথে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রশিক্ষানার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন বিষয় তুলে ধরেন নিরাপদ খাদ্য কর্মকর্তা নাজমুস সুলতানা সীমা। তিনি এসময় বলেন, কাজ করার সময় আপনারা অবশ্যই আশপাশটা পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন। এক্ষেত্রে মালিকের দায়িত্ব হচ্ছে কেউ অুসস্থ হলে তাদের ছুটির ব্যবস্থা করা। কারণ আপনি যদি আপনার কর্মীর প্রতি সহানুভূতিশীল হন, তাহলে ওদের কাজের গতি বেড়ে যাবে। এছাড়া কাজ করার সময় অ্যাপ্রন পরতে হবে, প্রতিদিনের অ্যাপ্রন প্রতিদিন পরিষ্কার করতে হবে। আপনাদের টয়লেটের পরিবেশটা সুন্দর হতে হবে। আপনাদের বাসায় যে রকম পরিস্কার পরিচ্ছন্ন টয়লেট ব্যবহার করেন, কাজের জায়গাতেও সেরকম পরিস্কার পরিচ্ছন্ন টয়লেট ব্যবহার করবেন। কোনো কর্মী যেন নাক ঝেড়ে, টয়লেট ব্যবহার করে সাবান দিয়ে হাত না ধুয়ে খাবারে হাত না দেয়। তবেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বনফুল-কিশোয়ান গ্রুপের চেয়ারম্যান এবং সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মোতালেব বলেন, নিরাপদ খাদ্যের প্রশ্নে আমরা কখনো আপোষ করি না। আমাদের প্রতিটি কর্মকর্তা কর্মচারীদের বলা আছে, খাবারের গুণগত মান যেন ঠিক থাকে। কারণ এটি একটি মানবিক বিষয়। আমি এক্ষেত্রে মুনাফার কথা চিন্তা করি না। আমরা স্বাস্থ্যসম্মত উপায়ে খাবার তৈরি এবং সংরক্ষণ করি। আমি ৩০ বছরের বেশি সময় ধরে এই কাজের সাথে যুক্ত আছি এবং অত্যন্ত সুনামের সাথে ব্যবসা পরিচালনা করছি।

প্রশিক্ষণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বনফুল-কিশোয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুল ইসলাম, মহাব্যবস্থাপক আমানুল ইসলাম, উপমহাব্যবস্থাপক মনিরুজ্জামান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক ইয়াছিনুল হক চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আধুনিক পরিক্ষাগারের রাসায়নিক পরীক্ষক ইসমাইল হোসেন ইমন, আরিফুর রহমান রনি ও বরুণ কৃষ্ণ পালসহ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় প্রতিপক্ষের গুলিতে রোহিঙ্গার মৃত্যু
পরবর্তী নিবন্ধনাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা দপ্তরিকে কুপিয়ে খুন