নিজ দলে গণতন্ত্রের চর্চা না থাকলে রাষ্ট্রে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব না

মতবিনিময় সভায় মোস্তফা মহসিন মন্টু

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৬:০৬ পূর্বাহ্ণ

নিজ দলের মধ্যে গণতন্ত্রের চর্চা না থাকলে রাষ্ট্রে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব না বলে মনে করেন গণফোরাম কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনকে ইঙ্গিত করে এমন মন্তব্য করেন তিনি। গতকাল শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত গণফোরাম চট্টগ্রাম বিভাগীয় মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য একথা বলেন তিনি। ২০১৯ সালে দলের সাধারণ সম্পাদকের পদ হারানোর পর থেকে ড. কামাল হোসেনের সঙ্গে দূরত্ব তৈরি হয় দলটির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুর।
জানা গেছে, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর গণফোরামে যোগ দেন আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া। ২০১৯ সালের এপ্রিল মাসে মোস্তফা মহসিন মন্টুকে সরিয়ে দলের সাধারণ সম্পাদক করা হয় তাকে। এতে দলের সভাপতি কামাল হোসেনের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে। অবশ্য ইতোমধ্যে দলীয় পদ ও সদস্য পদ থেকে পদত্যাগ করেন রেজা কিবরিয়া।
তবে মন্টুর দলীয় পদ হারানোর প্রভাবে দলটিতে শুরু হওয়া অর্ন্তকোন্দল দূর হয়নি। সর্বশেষ গত ২৭ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ড. কামাল হোসেনকে বাদ দিয়ে আধ্যাপক আবু সাইয়িদকে আহবায়ক করে গণফোরামের জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করেন দলটির একাংশের নেতারা। একইসঙ্গে মোস্তফা মহসিন মন্টুকে আহবায়ক করে ২০১ সদস্যের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি কমিটিও করা হয়। কিছুদিন পর ৪ মার্চ কেন্দ্রীয় কমিটি বিলুপ্তির ঘোষণা দেন ড. কামাল হোসেন। পরে ৮ এপ্রিল ড. কামাল হোসেনকে সভাপতি ও রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক করে ৭২ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। যেখানে বাদ পড়েন মোস্তফা মহসিন মন্টু।
সর্বশেষ গত ২১ আগস্ট গণফোরাম রক্ষার আহবান জানিয়ে ড. কামাল হোসেনের কাছে চিঠি লিখেন মন্টুসহ গণফোরামের কয়েকজন নেতা। এতে জাতীয় কাউন্সিলের তারিখ ঘোষণারও আহবান জানানো হয়। গতকাল অনুষ্ঠিত মতবিনিময় সভায়ও কাউন্সিল তথা সম্মেলনের আহবান জানান মন্টু। তিনি বলেন, গণফোরামের ভেতর কিছু কোন্দল আছে। কিন্তু আমরা সম্মেলন চাই। এ সম্মেলন আগামী দিনের নেতৃত্ব নির্ধারণ করবে।
গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনকে ইঙ্গিত করে তিনি বলেন, আপনি যদি নেতৃত্বে থাকতে চান, আপনাকে আমরা অবশ্য নেতা হিসেবে মানব। কিন্তু জনগণকে সাথে নিয়ে আমাদের সংগঠনকে দাঁড় করাতে হবে। তিনি বলেন, নিজ দলেই যদি গণতন্ত্র না থাকে, নিজ দলের মাঠকর্মীরা যদি ভোট দিতে না পারে তাহলে রাষ্ট্রে কিসের গণতন্ত্র কায়েম করবো। ঘরে বসে রাজনীতির দিন শেষ। মানুষের মাঝে আসতে হবে।
এডভোকেট ফজলুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন গণফোরামের প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার আফ্রিক, এডভোকেট মাহবুব ইসলাম, সাবেক আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মাহবুবুল হক।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে শিপইয়ার্ডে দুর্ঘটনায় শ্রমিক নিহত
পরবর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে লম্বা জাতি খর্ব হচ্ছে