নিজের নামে আর প্রতিষ্ঠান চান না শেখ হাসিনা

স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ

| মঙ্গলবার , ২ জুলাই, ২০২৪ at ১০:২৫ পূর্বাহ্ণ

মাদারীপুরের শিবচরে একটি তথ্যপ্রযুক্তি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান নিজের নামে নামকরণ করতে দেখে তা থামিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার নতুন অর্থবছরের প্রথম মন্ত্রিসভা কমিটির বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি আইন২০২৪’ এর খসড়া প্রস্তাব আসে। তখন প্রধানমন্ত্রী নামকরণের বিষয়টি নাকচ করে দেন। খবর বিডিনিউজ ও বাসসের। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সচিবালয়ে সংবাদ সম্মেলনে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী বললেন যে, এটি উনার নামে হবে না। উনার নাম বাদ দিয়ে ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনলজি আইন২০২৪ এই নামে অনুমোদিত হয়েছে। উনি উনার নামটা গ্রহণ করেন নাই। শুধু ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি আইন২০২৪’ হিসেবে খসড়াটি নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।’

এদিকে বাজেট পাস হওয়ার পর এখন তা নিপুনতা ও স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকে প্রধানমন্ত্রী একটি বিশেষ নির্দেশনা দিয়েছেন। সেটি হলো সবাই যেন খুব যত্নের সঙ্গে ও নজরদারির মধ্যে দিয়ে বাজেট বাস্তবায়নে মনোযোগ দেন। নিপুনতা ও স্বচ্ছতার সঙ্গে যেন বাজেট বাস্তবায়ন হয়।

মন্ত্রিসভার বৈঠকে ‘পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স কোম্পানি, পিএলসিগঠনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। পদ্মা সেতু পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য আলাদা এই কোম্পানি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি হবে শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি। এর মাধ্যমে পদ্মা সেতুর টোল আদায়সহ পরিচালনার কাজ হবে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বন্দরে বেড়েছে কন্টেনার ও কার্গো হ্যান্ডলিং
পরবর্তী নিবন্ধ২৯ বছরে চসিকের সর্বোচ্চ পৌরকর আদায়