নিজেদের পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে চান শান্ত

ক্রীড়া প্রতিবেদক, চেন্নাই থেকে | শুক্রবার , ১৩ অক্টোবর, ২০২৩ at ৬:৩১ পূর্বাহ্ণ

জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ পথ হারিয়েছে পরের ম্যাচেই। তবে সে সব নিয়ে ভাবতে নারাজ বাংলাদেশ দলের সহ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার কাছে প্রতিটি ম্যাচই নতুন। প্রতিটি ম্যাচই যেন শুরু। এটা বিশ্বকাপ। আর এটি লম্বা একটি টুর্নামেন্ট। এখানে অনেক হার জিত হবে, উত্থান পতন হবে। এখনো কোন টার্গেট ঠিক করা ঠিক নয়। শান্তর কাছে প্রতিটা ম্যাচই গুরুত্বপূর্ণ। গতকাল ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের সহ অধিনায়ক জানান,ইংল্যান্ডের কাছে যে ম্যাচটি তারা হেরে গেছে সেটা নিয়ে আর ভাবেন না। এখন সামনের ম্যাচগুলো কি করবে কিভাবে ভাল খেলা যায় সেটাই পুরো দলের ভাবনা। তামিম ইকবালের অনুপস্থিতিতে বাংলাদেশ দলের ওপেনিং ঠিকমত হচ্ছে না। তবে শান্ত শুধু ওপেনিং নিয়ে ভাবতে চাননা। তার ভাবনায় পুরো ব্যাটিং লাইন। এবারের বিশ্বকাপে প্রতিটা ম্যাচেই যেভাবে রান হচ্ছে সেভাবে এগুতে পারছে না বাংলাদেশ দল। অন্য দলগুলো যেখানে সাড়ে তিনশর উপরে রান করে যাচ্ছে সেখানে বাংলাদেশ দল পারছে না। সেটা ভাবনার বিষয় হলেও শান্ত মনে করেন আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে। দলে যে খেলোয়াড়রা জায়গা পেয়েছে তারা সবাই যার যার জায়গায় সেরা বলেই দলে এসেছে। তাই সবাই সবার দায়িত্ব সম্পর্কে অবগত আছেন।

প্রতিপক্ষ নিউজিল্যান্ড দল সম্পর্কেও বেশ ভাল ধারণা রয়েছে শান্ত এবং তার দলের। দলটিতে রয়েছে বেশি কিছু বিশ্বসেরা ক্রিকেটার। আর তারা এবারের বিশ্বকাপে খেলছেও বেশ ভাল। যে ইংল্যান্ডের কাছে বাংলাদেশ হতাশাজনক হেরেছে সে ইংল্যান্ডকে এক রকম উড়িয়েই দিয়েছে নিউজিল্যান্ড। তাই দলটি নিয়ে নিজেদের যে পরিকল্পনা রয়েছে সেটা বাস্তবায়ন করতে চান শান্ত। চেন্নাইতে আগের ম্যাচে স্বাগতিক ভারতের বিপক্ষে ২০০ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। আর সেটা বেশ সহজেই টপকে গেছে ভারত। তবে এই মাঠ পাকিস্তানের সাবেক ওপেনার সাঈদ আনোয়ারের ১৯৪ রানের ইনিংসের সাক্ষী হয়ে আছে। গতকালই বাংলাদেশ দল প্রথম এই মাঠে আসে। শান্ত জানান তারা এখনো উইকেট কেমন হতে পারে সে সম্পর্কে কোন ধারণা পায়নি। উইকেট দেখে বলতে পারবে কেমন আচরণ করে।

এবারের বিশ্বকাপে পরের তিনটি ম্যাচ বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেখানে আজ নিউজিল্যান্ডের পর বাকি দুই ম্যাচের প্রতিপক্ষ ভারত এবং দক্ষিণ আফ্রিকা। তবে শান্ত কোন একটা বা দুটি ম্যাচকে আলাদা করে দেখতে চাননা। তার কাছে সবগুলো ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। এখানে সবাই চাইবে জিততে। আর আমরাও তার ব্যতিক্রম নই। আগের ম্যাচে বাংলাদেশের বোলাররা ভাল করতে পারেনি বলে যে অভিযোগ তোলা হয়েছে সে সম্পর্কে শান্ত বলেন, আাসলে এখানে প্রায় সাড়ে তিনশর মত রান হয়ে যাচ্ছে। আমাদের বোলাররা কেন সব দলের বোলাররাই এখানে মার খাচ্ছে। সে দিক থেকে তুলনা করলে আমাদের বোলাররা একেবারে খারাপ করেনি। তবে আমাদেরকে আরো ভাল করতে হবে। এখানে প্রতিটা ম্যাচ নতুন চ্যালেঞ্জ। আমরা সেভাবেই এগুতে চাই। নিজেদের পরিকল্পনা গুলো বাস্তবায়ন করতে চাই।

পূর্ববর্তী নিবন্ধবন্দরকে সহজেই হারালো উদয়ন সংঘ
পরবর্তী নিবন্ধঅভিমানী খুশি