নিজেদের গলায় নিজেরাই মালা পরালেন কনেরা

গণবিয়ের অনুষ্ঠানে প্রতারণা

| সোমবার , ৫ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:০৮ পূর্বাহ্ণ

গণবিয়ের অনুষ্ঠানে প্রতারণা

গণবিয়ের অনুষ্ঠানে প্রতারণার অভিযোগে ভারতে দুই সরকারি কর্মকর্তাসহ অন্তত ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গত ২৫ জানুয়ারি উত্তর প্রদেশের বালিয়া জেলায় অনুষ্ঠিত হয়েছিল ওই অনুষ্ঠান। এর আগে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে গণবিয়ের নামে প্রতারণার বিষয়টি ধরা পড়ে। ভাইরাল ভিডিওতে দেখা যায়, নিজেদের গলায় নিজেরাই ফুলের মালা পরাচ্ছেন কয়েকজন কনে। বর সেজে বসে থাকা কিছু যুবককে দেখা যায় মুখ লুকাতে। সরকারি কর্মকর্তারা দাবি করেছিলেন, ওই অনুষ্ঠানে ৫৬৮ যুগল বিয়ের বন্ধনে আবদ্ধ হন। কিন্তু পরে দেখা যায়, বেশ কিছু নারীপুরুষ টাকার বিনিময়ে বরকনে সেজে বসে ছিলেন মাত্র। স্থানীয় একজন অভিযোগ করেছেন, বরকনে সেজে বসে থাকার জন্য পুরুষ ও নারী উভয়কে ৫০০ থেকে দুই হাজার রুপি পর্যন্ত দেওয়া হয়েছিল। বিমল কুমার পাঠক নামে ওই ব্যক্তি জানান, কয়েকজন নারী বা কনের সঙ্গে কেউই ছিলেন না। তারা নিজেরাই বরমালা পরেছিলেন। আমরা জানতে পেরেছি, এসব লোককে ৫০০ থেকে দুই হাজার রুপি করে দেওয়া হয়েছে।

রাজ কুমার নামে ১৯ বছর বয়সী এক তরুণ জানান, তাকে বর সেজে বসে থাকার জন্য টাকা দিতে চেয়েছিল। তিনি বলেন, আমি সেখানে বিয়ে দেখতে গিয়েছিলাম। কিন্তু ওরা আমাকেই বসিয়ে দেয়। বলেছিল, এর জন্য টাকা দেবে। এভাবে আরও অনেককে বসানো হচ্ছিল।

গণবিয়ের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজেপি বিধায়ক কেতকি সিং। কথিত জালিয়াতিতে সরকারি কর্মকর্তারা জড়িত থাকার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, তারা আমাকে ঘটনার মাত্র দু’দিন আগে জানিয়েছিল। আমি সন্দেহ করেছিলাম, সেখানে কিছু ঝামেলা আছে। এখন এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করা হচ্ছে।

সরকারি ওয়েবসাইট অনুসারে, সরকার এ ধরনের অনুষ্ঠানের জন্য ৫১ হাজার রুপি করে দেয়। এর মধ্যে ৩৫ হাজার রুপি দেওয়া হয় কনেকে, ১০ হাজার রুপি খরচ করা হয় বিয়ের সামগ্রী কেনার জন্য এবং ছয় হাজার রুপি দেওয়া হয় অনুষ্ঠানের জন্য।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৮.৬১ কোটি টাকা
পরবর্তী নিবন্ধমহাকাশে থাকার বিশ্ব রেকর্ড গড়তে চলেছেন রুশ নভোচারী কোনোনেঙ্কো