নিজস্ব সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে

প্রিমিয়ার ভার্সিটি গণিত বিভাগের বর্ষাবরণে অনুপম সেন

| রবিবার , ৩০ জুন, ২০২৪ at ৪:৫৫ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়া কেন্দ্রীয় অডিটোরিয়ামে গণিত বিভাগের উদ্যোগে ‘বর্ষাবরণ ’ উপলক্ষে গতকাল শনিবার এক অনুষ্ঠানের অয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ। সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস।

প্রধান অতিথি বলেন, কাজ ছাড়া জীবন হয় না। কিন্তু জীবন মানে শুধুমাত্র কাজ নয়। জীবনে অবসর, অবকাশ, চিত্ত বিনোদন, গানবাজনা প্রভৃতি প্রয়োজন; প্রকৃতির অসীম সৌন্দর্য দু’চোখ ভরে দেখা ও অনুভব করা প্রয়োজন। এর মধ্যেও আমাদের নিজস্ব সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে। আমাদের সংস্কৃতির বর্ষাবরণসহ বৈশিষ্ট্যগুলো এবং সেগুলোর বৈচিত্র্য সম্পর্কে আমাদের তরুণ প্রজন্মকে জানতে হবে ও সেসব রক্ষা করতে হবে। উপউপাচার্য বলেন, মধ্যযুগের বৈষ্ণব পদাবলীর বর্ষা বিষয়ক পদগুলিতে আমরা সবচেয়ে মনোগ্রাহী ও আবেগীয় প্রকাশ লক্ষ করি। তিনি বলেন, বর্ষা আমাদের নৈমিত্তিক কার্যক্রমে যতই বাধা দিক না কেন, আমরা অনেক ক্ষেত্রেই বর্ষার কাছে ঋণী। প্রাকৃতিক প্লাবন নদীমাতৃক আমাদের দেশের জন্য আশীর্বাদস্বরূপ। ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ বলেন, ঋতুগুলোকে কেন্দ্র করে বিভিন্ন উৎসব হয়, যেমন, আজকের বর্ষাবরণ উৎসব। আমাদের ইতিহাসঐতিহ্য, আমাদের সংস্কৃতিকে পরিচয় করার জন্য এই ধরনের উৎসব দরকার।

বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির বলেন, গণিতের ছাত্ররা বর্ষাবরণ করছে; কারণ, বৃষ্টি শুধু সাহিত্যের ছাত্রদের জন্য নয়, সবার জন্য। গণিত এবং বিজ্ঞানের ছাত্ররাও কেবলমাত্র তাদের বিষয়গুলোই চর্চা করে না, সংস্কৃতিরও চর্চা করে।উপস্থিত ছিলেন রেজিস্ট্রার খুরশিদুর রহমান, অধ্যাপক ড. হারাধন কুমার মহাজন, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক সুমাইয়া ইয়াসমিন ও প্রভাষক মামুনঅররশিদ। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধভূজপুর আদর্শ স্কুলে জামাল উদ্দীন সিকদার অডিটরিয়াম উদ্বোধন
পরবর্তী নিবন্ধফিরিঙ্গীবাজার ওয়ার্ডে উন্নয়ন কাজের উদ্বোধন