নিজদেশের সম্মান রেখে ভিনদেশকে সমর্থন করা হোক

| বুধবার , ২৩ নভেম্বর, ২০২২ at ৬:৪২ পূর্বাহ্ণ

ফুটবল শুধু একটি খেলা নয়। যেন মানুষের হৃদয়ে স্পন্দন সৃষ্টি করে। আর বিশ্বকাপ ফুটবল মানে তো একটি রূপকথার কাব্য। বিশ্বকাপে যদিও বাংলাদেশের খেলার সুযোগ নেই তবুও আমরা ফুটবল বিশ্বকাপকে বেশ উপভোগ করি। আমাদের মাঝে সবচেয়ে উপভোগ কিংবা আবেগ অনুভূতির জায়গা হলো আর্জেন্টিনা এবং ব্রাজিল। ল্যাটিন আমেরিকান এই দুইটি দেশ ফুটবলের পরাশক্তি হিসেবে পরিচিত। ম্যারাডোনা এবং পেলের কারণ এই ২ দলের জনপ্রিয়তা এখন শীর্ষে অবস্থান করছে।

বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। প্রতিবার বিশ্বকাপে এই দুই দলের সমর্থকদের মাঝে একটি উত্তেজনা কাজ করে। উত্তেজনার মাত্রা সীমা অতিক্রম করে অনেক সময় সহিংসতায় রূপ নেয়। তাছাড়া এই দুই দলের পতাকার লাইন পড়ে যায় বাংলাদেশের শহর থেকে শুরু করে গ্রামের ছোট ছোট রাস্তা পর্যন্ত। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় কিছু সমর্থক বিদেশী পতাকার মাধ্যমে দলকে সমর্থন করতে গিয়ে নিজের দেশকে অপমান করে বসে।

আমরা প্রায় দেখি যে ভিন্নদেশীয় পতাকা উপরে রেখে আমাদের পতাকা নিচে রাখা হয়। যেটি দেশকে অপমান করার সামিল। তাই দেশের সম্মানের স্বার্থে আগে নিজ দেশের পতাকা তারপর অন্য দেশের পতাকা টাঙানো হোক। তাহলে দেশের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সম্ভব হবে। পাশাপাশি আমাদের এটা মনে রাখতে হবে ফুটবল কিংবা যে কোনো খেলা যতই আমরা আবেগ দিয়ে চিন্তা করি না কেন দিন শেষে এটি একটি বিনোদন মাত্র। তাই বিনোদনের জন্য আমাদের মাঝে যেন কোনো অপ্রীতিকর ঘটনার সৃষ্টি না হয় তা লক্ষ্য রাখতে হবে। আমরা যে যেই দল সাপোর্ট করি না কেন দিন শেষে আমরা সবাই এক ও অভিন্ন এটি আমাদের অন্তরে ধারণ করতে হবে। তাহলে আমরা বিশ্বকাপকে সুন্দর ও নান্দনিক ভাবে উপভোগ করতে পারবো।

মোহাম্মদ নাদের হোসেন ভূঁইয়া
শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ, ফেনী।

পূর্ববর্তী নিবন্ধআঁদ্রে মালরো : মুক্তিসংগ্রামের এক সাহসী যোদ্ধা
পরবর্তী নিবন্ধশিশুদের কাঁধের বোঝা কমানো হউক