নিগারের সেঞ্চুরিতে দ্বিতীয় জয় বাংলাদেশের নারীদের

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৭ এপ্রিল, ২০২১ at ১২:২০ অপরাহ্ণ

নিগার সুলতানার দুর্দান্ত সেঞ্চুরির উপর ভর করে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলকে দ্বিতীয় ওয়ানডেতে সহজেই হারাল বাংলাদেশ ইমার্জিং নারী দল। গতকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক মেয়েরা জিতেছে ৭ উইকেটে। ১৯৭ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলেছে ২৭ বল বাকি থাকতে। এই জয়ের ফলে পাঁচ ম্যাচের সিরিজটিতে বাংলাদেশের মেয়েরা এগিয়ে গেল ২-০ ব্যবধানে। দলকে অনায়াস জয় এনে দেওয়ার মূল নায়ক নিগার সুলতানা ১০১ রানে অপরাজিত থাকেন। অধিনায়কের ১৩৫ বলের ইনিংসে চারের মার ছিল ১১টি। তাকে দারুণ সঙ্গ দেওয়া রুমানা আহমেদ অপরাজিত থাকেন ৪৫ রানে। চতুর্থ উইকেটে দুই জনের জুটি ১১৫ রানের।
টস জিতে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকাকে ভাল শুরু এনে দেন অ্যান্ড্রি স্টেইন ও রবিন সিরলি। ১৮ ওভার কাটিয়ে দেন দুই ওপেনার। বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন রিতু মনি। ১৯ রান করা সিরলিকে ফিরিয়ে র ভাঙেন ৫৭ রানের উদ্বোধনী জুটি। নিজের পরের ওভারে নেন আরেকটি উইকেট। ক্রিস্টি থমসনকে টিকতে দেননি নাহিদা আক্তার। ১১ রানের মধ্যে তিন উইকেট হারানো দলের হাল ধরেন স্টেইন ও আন্নেকে বোস। ৭টি চারের সাহায্যে ৮০ রান করা স্টেইনকে এলবিডব্লিউ করে ৭৮ রানের জুটি ভাঙ্গেন সালমা খাতুন। পরের ওভারে ৪২ রান করা বোসকে বোল্ড করে ফেরান নাহিদা। শেষ দিকের ব্যাটসম্যানদের ক্যলানে দুইশর কাছকাছি সংগ্রহ গড়ে সফরকারীরা। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ১৯৬ রান করে সফরকারী দলের নারীরা। প্রতিপক্ষকে দুইশর নিচে আটকে রাখতে বড় অবদান রেখেছেন রিতু মনি ও নাহিদা আক্তার। দুই জনেই নিয়েছেন তিনটি করে উইকেট।
জবাব দিতে নামা বাংলাদেশ হোঁচট খায় শুরুতেই। ইনিংসের তৃতীয় ওভারে ফিরেন শামিমা সুলতানা। মুর্শিদা খাতুনও বড় করতে পারেননি ইনিংস। ২১ রান করে বোল্ড হয়ে ফিরেন বোসের বলে। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা ফারজানা হক ফিরেন ১৫ রান করে। এরপর নিগার ও রুমানার ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। আগের ম্যাচে ২ রান করে ফেরা নিগার ৮১ বলে পৌঁছান হাফ সেঞ্চুরিতে। তাকে দারুণ সঙ্গ দেন রুমানা। নিগার তার পরের হাফ সেঞ্চুরি তুলে নেন ৫২ বলে। শেষ পর্যন্ত ১৩৩ বলে স্পর্শ করেন তিন অংকের ম্যাজিক ফিগার।
অপরদিকে অ্যান্ড্রুসকে চার মেরে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রুমানা। ৪৫ রানে অপরাজিত থাকেন রুমানা। ম্যাচ সেরা হয়েছেন নিগার সুলতানা। আগামীকাল বৃহস্পতিবার তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ গেমসে পদকশূন্য আর্চারির রোমান সানা
পরবর্তী নিবন্ধদিল্লিতে কারফিউ জারি