নিউ মাকের্টে সংঘর্ষ : ১২০০ জনের বিরুদ্ধে চসিকের মামলা

আজাদী অনলাইন | মঙ্গলবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ at ৪:১২ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে বাধার পর সড়ক দখল করে রাখা হকারদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দপ্তরের পেশকার মো. আবু জাফর চৌধুরী বাদী হয়ে কোতোয়ালী থানায় এ মামলা করেন। মামলায় ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১২০০ জনকে আসামি করা হয়।

মামলায় আসামিরা হলো, চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সাধারণ সম্পাদক মাসুম (৪৫), মেট্রোপলিটন হকার্স সমিতির সভাপতি মিরন হোসেন মিলন (৫২), যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম ভূঁইয়া (৪৭), চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু (৫৯), সাধারণ সম্পাদক জসিম মিয়া (৫০), চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতি সম্পাদক মন্ডলীর সদস্য শাহীন আহমদ (৪৬), সদস্য নূর মোহাম্মদ (৪৫), চট্টগ্রাম হকার্স লীগের সাবেক সভাপতি ঋষি বিশ্বাস (৫৩), সাধারণ সম্পাদক হারুনুর রশিদ রনি (৪৮), চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সাধারণ সম্পাদক তারেক হায়দার (৩৮) এবং সোহেল (৩৫) সহ অজ্ঞাত ১ হাজার ২০০ জন আসামি।

আসামিদের বিরুদ্ধে আইন শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন ২০১৯ এর ৪/৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

এরআগে সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে নগরের নিউমার্কেট মোড় থেকে ফলমন্ডিতে হকারদের পুনর্দখল ঠেকাতে চট্টগ্রাম সিটি করপোরেশনের অভিযান চলাকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় ৩ পুলিশ ও চসিকের পরিচ্ছন্ন বিভাগের ৪ কর্মী আহত হন।

সম্প্রতি নগরীর নিউমার্কেট মোড় থেকে নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে হাজারেরও বেশি হকার উচ্ছেদ করে সিটি করপোরেশন। এসব এলাকার ফুটপাত থেকে সড়কের একাংশ দখলে নিয়ে এসব হকার পোশাক, মোবাইল, জুতা, তৈরি খাবারসহ বিভিন্ন পণ্য বিক্রি করে আসছিল।

ফুটপাত ও সড়কে বিভিন্ন অস্থায়ী স্থাপনা নির্মাণের কারণে এসব এলাকায় নিয়মিত যানজট লেগে থাকতো।

পূর্ববর্তী নিবন্ধনিজেকে প্রতিষ্ঠিত করার স্বপ্ন পূরণ হলো না আরমানের
পরবর্তী নিবন্ধআনোয়ারায় মেরিন ফিসারিজ অফিসারকে মারধরের ঘটনায় ইউপি সদস্য গ্রেপ্তার