নিউজিল্যান্ডে প্রথম মাঠে নামছে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ১৬ মার্চ, ২০২১ at ১১:১৮ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ড সফরে প্রথমবারের মত মাঠে নামছে টাইগাররা। তবে সেটা নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলতে। আজ কুইন্সটাউনের স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হবে ম্যাচটি। তামিম ইকবাল একাদশ এবং নাজমুল হোসেন শান্ত একাদশে ভাগ হয়ে আজকের প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে টাইগাররা। এতদিন শুধুই অনুশীলনে ঘাম ঝড়িয়েছে বাংলাদেশ দল। এতোদিন ব্যাটে-বলে কী প্রস্তুতি নিলেন তার চুলচেড়া বিশ্লেষণের লক্ষ্যেই আজ প্রথম প্রস্তুতি ম্যাচে নিজেদের মধ্যে দুই দলে ভাগ হয়ে নামছে ডোমিঙ্গোর শিষ্যরা। এই লক্ষ্যে টিম বাংলাদেশকে তামিম একাদশ ও নাজমুল একাদশ এই দুই দলে ভাগ করা হয়েছে। যেহেতু বাংলাদেশ ম্যানেজমেন্ট ২০ সদস্যের স্কোয়াড নিয়ে সফরে গিয়েছে সেহেতু ম্যাচের একাদশ সাজাতে ও অতিরিক্ত প্লেয়ারের বিষয়টি বিবেচনায় নিয়ে নিউজিল্যান্ডের স্থানীয় ৫ ক্রিকেটারকে দুই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে দুই জন আছেন তামিম একাদশে।
আর নাজমুল একাদশে আছেন তিন জন।
কুইন্সটাউনের প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা পরিবেশে এতদিন অনুশীলন করছে বাংলাদেশ দল। স্বাগতিক কিউদের বিপক্ষে সিরিজ খেলতে গত ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৌঁছায় টিম বাংলাদেশ। মহামারিকালে দেশটির সরকারের বেঁধে দেয়া নিয়মানুযায়ী ১৪ দিনের কোয়ারেন্টাইনের প্রথম এক সপ্তাহ টাইগাররা বস্তুত টিম হোটেলেই কাটিয়েছে। এরপর মিলেছে জিম ও স্বল্প পরিসরে অনুশীলনের সুযোগ। কোয়ারেন্টাইনকালীন সেই অনুশীলন চলেছে এক সপ্তাহ অবধি। কোয়ারেন্টাইন শেষে গত ১০ মার্চ ডোমিঙ্গো শিষ্যরা পৌছায় কুইন্সটাউনে। গত বৃহস্পতিবার থেকে সেখানে শুরু হয়েছে তাদের ৫ দিনের প্রস্তুতি ক্যাম্প। আর সেই প্রস্তুতির অংশ হিসেবেই আজ প্রস্তুতি ম্যাচে নামছে তামিম একাদশ ও নাজমুল একাদশ।
তামিম একাদশে আছেন ঃ তামিম ইকবাল, মো. নাঈম শেখ, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন ও নিউজিল্যান্ডের দুজন ক্রিকেটার।
শান্ত একাদশে আছেন ঃ লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রুবেল হোসেন ও নিউজিল্যান্ডের তিনজন ক্রিকেটার।

পূর্ববর্তী নিবন্ধম্যাচ জেতার পর জরিমানা গুনতে হচ্ছে কোহলিদের
পরবর্তী নিবন্ধনিউজিল্যান্ড সফরে প্রথম ইনজুরির শিকার মোসাদ্দেক