নিউজিল্যান্ডকে হারিয়ে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | শুক্রবার , ১৪ জুন, ২০২৪ at ৮:৩১ পূর্বাহ্ণ

টিটোয়েন্টি বিশ্বকাপে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের মাঠে এবারের আসরটি। তৃতীয় শিরোপা জিততে শুরু থেকেই আটঘাট বেধে নেমেছে ক্যারিবীয়রা। আর সে পথে প্রথম ধাপটা বেশ ভালোভাবেই পার হয়েছে ক্যারিবীয়রা। এরই মধ্যে সুপার এইট পর্ব নিশ্চিত করেছে। শেরফেইন রাদারফোর্ডের বিধ্বংসী ব্যাটিং এবং আলজারি জোসেফ এবং গুডাকেশ মোটির দুর্দান্ত বোলিং এর সুবাধে নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ত্রিনিদাদে ‘সি’ গ্রুপের ম্যাচে গতকাল বৃহস্পতিবার ১৩ রানে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ১৪৯ রানের পুঁজি গড়ে কিউইদের তারা থামিয়ে দিয়েছে ১৩৬ রানে। আসরে এখন পর্যন্ত তিনটি ম্যাচের সবকটি জেতা ক্যারিবিয়ানরা ৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। দুই ম্যাচের দুটিই হারা নিউজিল্যান্ডের গ্রুপ পর্ব থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেল।

টসে হেরে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজের শুরুটা মোটেও সুখকর ছিল না। দ্রুতই হারিয়ে ফেলে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে। ষষ্ঠ বলে জনসন চার্লসকে বোল্ড করে দেন ট্রেন্ট বোল্ট। ভালো শুরু করা নিকোলাস পুরানকে টিকতে দেননি টিম সাউদি। রোস্টন চেইস, রভম্যান পাওয়েল ও ব্র্যান্ডন কিংও পারেননি হাল ধরতে। খাদের কিনারে থাকা দলকে কক্ষপথে ফেরানোর চেষ্টা চালান রাদারফোর্ড। পরের ব্যাটসম্যানদের সঙ্গে ছোটছোট তবে বেশ কার্যকর জুটি গড়ে রান বাড়াতে থাকেন তিনি। ১৯তম ওভারে ড্যারিল মিচেলকে তিন ছক্কা মারেন রাদারফোর্ড। পরে একটি সিঙ্গেল নিয়ে ওই ওভারেই ৩৩ বলে পূরণ করেন ফিফটি। ইনিংসের শেষ ওভারে বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারকে দুই চার ও এক ছক্কা মারেন তিনি। শেষ দুই ওভারে রান আসে যথাক্রমে ১৯ ও ১৮ রান। ৩৯ বলে ২টি চার এবং ৬টি ছক্কার সাহায্যে ৬৮ রান করে অপরাজিত থাকেন রাদারফোর্ড। এছাড়া পুরান ১৭, আকিল ১৫, রাসেল ১৪ ও শেফার্ড করেন ১৩ রান। আর তাতে ১৪৯ রান জড়ো করে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের পক্ষে ৩টি উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট। ২টি করে উইকেট নিয়েছেন সাউদি এবং ফার্গুসন।

১৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২০ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কিউইরা। তৃতীয় ওভারে বিদায় নেন ডেভন কনওয়ে। ফিন অ্যালেনকে ইনিংস বড় করতে দেননি জোসেফ। নিজের পরপর তিন ওভারে কেন উইলিয়ামসন, রাচিন রাভিন্দ্রা ও মিচেলকে ফিরিয়ে প্রতিপক্ষের মিডল অর্ডার গুঁড়িয়ে দেন গুডাকেশ মোটি। এরপর কিছুক্ষণ লড়াই করেন গ্লেন ফিলিপস। কিউইদের ইনিংসের সর্বোচ্চ ৪০ রান এসেছে তার ব্যাট থেকে। এই ইনিংস খেলার পথে ৩৩ বলে ২টি ছক্কা ও ৩টি চার মারেন ডানহাতি এই ব্যাটসম্যান। শেষ ওভারে ৩৩ রানের সমীকরণে শেফার্ডকে তিন ছক্কা মারেন স্যান্টনার। তাতে কেবল হারের ব্যবধানটা কমেছে। ১৩৬ রানে থামে নিউজিল্যান্ড। স্যান্টনার অপরাজিত ছিলেন ২১ রানে। এছাড়া অ্যালেন ২৬, রাভিন্দ্রা ১০, মিচেল ১২ এবং নিশাম করেন ১০ রান। অবদান কম নয় জোসেফের। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ৪ ওভারে ১৯ রান দিয়ে ৪ উইকেট নেন আলজারি জোসেফ। বাঁহাতি স্পিনার মোটির শিকার ২৫ রানে তিন উইকেট।

গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজের শেষ ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে খেলবে আগামী মঙ্গলবার। নিউজিল্যান্ড পরের দুটি ম্যাচে খেলবে উগান্ডা ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। সুপার এইটে যেতে হলে এই দুই ম্যাচেই বড় ব্যবধানে জিততে হবে তাদের। পাশাপাশি আশা করতে হবে আফগানিস্তান যেন বড় ব্যবধানে হারে নিজেদের শেষ দুই ম্যাচ।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকাপ শেষ হওয়ার আগেই ভেঙে ফেলবে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়াম
পরবর্তী নিবন্ধসিনেমা নির্মাণের জন্য অনুদান পেলেন নায়ক মান্নার স্ত্রী