নিংপ্রুচাই’র স্বপ্নের পাঠশালায় জেলা প্রশাসনের আর্থিক সহায়তা

খাগড়াছড়ি প্রতিনিধি | মঙ্গলবার , ২২ সেপ্টেম্বর, ২০২০ at ৭:০৬ অপরাহ্ণ

খাগড়াছড়ির মহালছড়ির ক্যান্সার আক্রান্ত যুবক নিংপ্রুচাই মারমার স্বপ্নের পাঠশালা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।
আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকালে বৃষ্টি উপেক্ষা করে সিঙ্গিনালায় নিংপ্রুচাই মারমার পাঠশালায় যান জেলা প্রশাসক। একজন ক্যান্সার আক্রান্ত মানুষের এমন পাঠাগার গড়ে তোলার উদ্যোগে বিস্ময় প্রকাশ করেন তিনি।
এসময় জেলা প্রশাসক বলেন, “নিংপ্রুচাই মারমা ক্যান্সারে আক্রান্ত। অসুস্থ শরীর নিয়েও তিনি পাঠাগার গড়ে তুলেছেন। হুইল চেয়ারে বসেও তিনি শিশু ও কিশোরদের মানসিক উন্নয়নে পাঠাগার গড়ে তুলেছেন, এটি অনুকরণীয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা নিংপ্রুচাই মারমার স্বপ্নের পাঠশালায় কম্পিউটার ক্রয়সহ কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য ১ লক্ষ টাকা আর্থিক অনুদান দিয়েছি। এছাড়া ভবিষ্যতেও আমরা তার এই উদ্যোগের পাশে আছি। পাঠাগারের অবকাঠামোগত উন্নয়নেও জেলা প্রশাসন সহায়তা দিবে।”
আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দত্ত, উপজেলা ভূমি কর্মকর্তা তাহমিনা ইয়াসমিন ভূঁইয়া এবং মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম এবং পাঠাগারের সদস্যরা।
উল্লেখ্য, ২০১৮ সাল থেকে ক্যান্সারে আক্রান্ত মহালছড়ির নিংপ্রুচাই মারমা। ক্যান্সারের প্রভাবে তার শরীরের অর্ধেক অংশ পক্ষাঘাতগ্রস্ত। এরপরও জ্ঞানের আলো ও মানবিক মানুষ গড়ার লক্ষ্যে ২০১৯ সালে নিজের বাড়িতেই গড়ে তোলেন ‘স্বপ্নের পাঠশালা’।
বর্তমানে ৮০ জন কিশোর-কিশোরী, তরুণ-তরুণী এখানে নিয়মিত বই পড়ে। বইয়ের সংখ্যা ৭শ’। এটা নিয়ে দৈনিক আজাদীসহ বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশিত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় আরও ২৮ মৃত্যু, নতুন শনাক্ত ১৫৫৭
পরবর্তী নিবন্ধনগরীতে সাড়ে ১০ হাজার ইয়াবাসহ আটক ৫