নারী নির্যাতন মামলায় ব্যক্তিগত আইনজীবী নিয়োগ করতে পারবেন অভিযোগকারী

| রবিবার , ১২ মে, ২০২৪ at ১০:৫৯ পূর্বাহ্ণ

নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলায় অভিযোগকারী (ভিকটিম) তার পক্ষে মামলা পরিচালনার জন্য ব্যক্তিগতভাবে আইনজীবী নিয়োগ করতে পারবেন বলে জানিয়েছেন হাই কোর্ট প্রশাসন। বিষয়টি স্পষ্ট করতে হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার (বিচার) এসকে. এম. তোফায়েল হাসানের সই করা একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। খবর বাসসের।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অভিযোগকারী (ভিকটিম) ব্যক্তিগতভাবে আইনজীবী নিয়োগ করতে বিভিন্ন সমস্যা বা বাধার সম্মুখীন হচ্ছেন। নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ২৫ ধারায় বর্ণিত বিধানাবলী মোতাবেক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে কোনো অপরাধের অভিযোগ দায়ের, তদন্ত, বিচার ও নিষ্পত্তির ক্ষেত্রে ফৌজদারী কার্যবিধির বিধানাবলী প্রযোজ্য হয় এবং ট্রাইব্যুনালে অভিযোগকারীর পক্ষে মামলা পরিচালনাকারী ব্যক্তি পাবলিক প্রসিকিউটর বলে গণ্য হন। ফৌজদারি কার্যবিধির ৪৯৩ এবং ৪৯৫ ধারার বিধানাবলী অনুসরণ করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অভিযোগকারী বা ভিকটিমের পক্ষে ব্যক্তিগতভাবে আইনজীবী নিযুক্ত করে মামলা পরিচালনা করার সুযোগ আছে। সংশ্লিষ্ট সকলের জন্য বিষয়টি স্পষ্ট হওয়া আবশ্যক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অভিযোগকারী (ভিকটম) ফৌজদারি কার্যবিধির ৪৯৩ এবং ৪৯৫ ধারার বিধানাবলী অনুসরণ করে ভিকটিম বা অভিযোগকারী তার পক্ষে ব্যক্তিগতভাবে আইনজীবী নিযুক্ত করে মামলা পরিচালনা করতে পারবেন বলে বিষয়টি স্পষ্ট করা হলো।

পূর্ববর্তী নিবন্ধনন্দনকানন বৌদ্ধ বিহারে দুই পক্ষের সংঘর্ষ
পরবর্তী নিবন্ধন্যাশনাল ব্যাংকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আমরা সংকল্পবদ্ধ