নানা আয়োজনে মধু পূর্ণিমা উদযাপন

বান্দরবান প্রতিনিধি | মঙ্গলবার , ২১ সেপ্টেম্বর, ২০২১ at ১০:৪২ পূর্বাহ্ণ

নানা আয়োজনে বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের মধু পূর্ণিমা পালিত হয়েছে। গতকাল সোমবার বৈশ্বিক মহামারি কোভিড ১৯ করোনার কারণে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে ধর্মীয় গুরু ভান্তেদের ছোয়াই দান (উৎকৃষ্ট খাবার), বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনার মাধ্যমে মধু পূর্ণিমার অনুষ্ঠানমালা শুরু হয়। এসময় রাজগুরু বৌদ্ধ বিহার, কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, সার্বজনীন বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বিহার গুলোতে বৌদ্ধ ধর্মালম্বী দায়ক দায়িকা বিহারে উপস্থিত হয়ে বিহারাধ্যক্ষদের মধুসহ বিভিন্ন ফলমূল ও পানীয় দান করে। বান্দরবান সদরের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের। তবে কোভিড১৯ এর কারণে অনুষ্ঠানমালা অনেকটা সীমিত করা হয়েছে। কর্মসূচিতে ছিল বুদ্ধ পূজা ও সমবেত প্রার্থনা, সন্ধ্যায় ফানুস উড়িয়ে ও মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করা হবে।
খাগড়াছড়ি প্রতিনিধি
খাগড়াছড়ি প্রতিনিধি জানান, বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধু পূর্ণিমা উপলক্ষে গতকাল সোমবার সকালে জেলা সদরের ইয়ংডং বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে নানা ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়। এসময় বুদ্ধ পূজা,প্রদীপ পূজা, সংঘ দান,অষ্ট পরিস্কার দান, চীবর দান, ভিক্ষুদের পিণ্ড দানসহ সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এসময় জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

হাটহাজারী
হাটহাজারী প্রতিনিধি জানান, হাটহাজারীতে মধু পূর্ণিমা উৎসব গতকাল সোমবার উদযাপিত হয়েছে। করোনা মহামারীর কারণে সরকার নির্দেশিত স্বাস্থ্য বিধি মেনে অনাড়ম্বর ভাবে এই ধর্মীয় উৎসব উদযাপন করা হয়।
এ উপলক্ষে উপজেলার আওতাধীন ১৫ টি বৌদ্ধ বিহার / মন্দিরে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। ভোরে পবিত্র ত্রিপিটক পাঠের মাধ্যমে দিবসের কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করা হয়। পরে বুদ্ধ পূজা, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, মধ্যাহ্ন ভোজ, ধর্মালোচনা, মধু পূর্ণিমার তাৎপর্য শীর্ষক আলোচনা, সন্ধ্যায় প্রদীপ পূজা, মহামারী করোনা ভাইরাস থেকে মুক্তি, জীব জগতের কল্যাণ, প্রার্থীব জগতের শান্তি ও দেশের সমৃদ্ধি কামনায় বিশেষ প্রার্থনা ও পূণ্যদান এবং অনুমোদন করে দিবসের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়। পশ্চিম ধলই উদালিয়া, মির্জাপুর, গুমানমর্দ্দন, রুদ্রপুর, বালুখালী, মীরেরখীল চন্দ্রপুর, জোবরা, বিশ্ব শান্তি প্যাগোডা, মধ্যম মাদার্শা সার্বজনীন শান্তি নিকেতন বৌদ্ধ বিহারে আয়োজিত ধর্মালোচনা সভায় স্ব স্ব বিহারের অধ্যক্ষগণ পৌরোহিত্য করেন।

পূর্ববর্তী নিবন্ধমহান শিক্ষা দিবসে কমার্স কলেজ ছাত্রলীগের র‌্যালি
পরবর্তী নিবন্ধপোমরা জামেউল উলুম মাদ্রাসার নবনির্মিত ভবনের উদ্বোধন