নাগরিকদের দায়িত্ববোধ কমিয়েছে সংক্রমণ মৃত্যু

গবেষণা

আজাদী ডেস্ক | রবিবার , ৯ জানুয়ারি, ২০২২ at ৭:৩৪ পূর্বাহ্ণ

নাগরিকদের মধ্যে দায়িত্ববোধ, বিশ্বাস, আস্থা, ভরসা যে দেশে যত বেশি সেই দেশ করোনা সংক্রমণ ও কোভিড মৃত্যুহার শীর্ষবিন্দু থেকে তত তাড়াতাড়ি নামিয়ে আনতে পেরেছে। সংক্রমণ রুখতে নির্ভুলভাবে নিয়মিত মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি কঠোরভাবে মেনে চলার মাধ্যমে নাগরিকদের একে অন্যের প্রতি দায়িত্ববোধ, বিশ্বাস, আস্থা, ভরসার প্রমাণ মিলেছে।
দেড়শটির বেশি দেশের নাগরিকদের ওপর চালানো গবেষণা থেকে এ খবর পাওযা গেছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্টিফিক রিপোর্টস’-এ। গবেষকরা দেখেছেন, সেই বিশ্বাস, ভরসা, আস্থা বিশেষ কোনো রাষ্ট্রনেতা, তার বা তার দলের মতাদর্শ বা সরকারি শাসনব্যবস্থার ওপর নয়। সেটা নাগরিকদের বিশ্বাস। কোভিডবিধি যতটা সম্ভব অক্ষরে অক্ষরে মেনে চলার মাধ্যমে এটা প্রতিফলিত হয়েছে।
গবেষকরা জানান, যে দেশের অন্তত ৪০ শতাংশ নাগরিক মনে করেন তার দেশের বেশিরভাগ মানুষের উপরেই ভরসা রাখা যায়, সেই দেশ করোনার ঢেউ তত বেশি সফলভাবে মোকাবিলা করতে পেরেছে। সংক্রমণের হার দ্রুত নামিয়ে আনতে পেরেছে। নামিয়ে আনতে পেরেছে মৃত্যুহারও।
গবেষণা জানিয়েছে, নাগরিকদের একে অন্যের ওপর বিশ্বাস সবচেয়ে বেশি ডেনমার্ক, নরওয়ে, সুইডেনের মতো স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলোতে। কোথাও ৬০ শতাংশ, কোথাও তারও বেশি। ব্রিটেনে সেটা ৪০ শতাংশ। চীনেও নাগরিকদের বিশ্বাস উচ্চমাত্রার।
গবেষণাটি যৌথভাবে চালিয়েছেন এঙেটার বিশ্ববিদ্যালয় ও ভাগেনিনজেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি সংলাপে না এলেও কিছু থেমে থাকবে না : কাদের
পরবর্তী নিবন্ধদেশে দিনে শনাক্তের হার আরও বেড়েছে