নাইজেরিয়ায় ক্যাথলিক গির্জায় বন্দুকধারীদের হামলায় নিহত ৫০

| মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ১১:৫৪ পূর্বাহ্ণ

নাইজেরিয়ার দক্ষিণাপশ্চিমাঞ্চলের একটি গির্জায় রোববারের প্রার্থনা চলাকালে বন্দুকধারীদের হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশু এবং নারীও রয়েছেন বলে হাসপাতালের চিকিৎসক ও গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে। অনডো রাজ্য পুলিশের মুখপাত্র ফুনমিলাইও ইবুকুন ওদুনলামি জানান, বন্দুকধারীরা গির্জা ভবনের বাইরে ও ভেতরে থাকা লোকজনকে গুলি করে, এতে বহু প্রার্থনাকারী হতাহত হন। খবর বিডিনিউজের।

তবে রাজ্যটির ওউও শহরের আক্রান্ত সেইন্ট ফ্রান্সিস ক্যাথরিক গির্জায় কতোজন নিহত ও আহত হয়েছে তা জানাননি তিনি। শুধু বলেছেন, পুলিশ ঘটনাটি তদন্ত করে দেখছে। অনডো রাজ্যের গভর্নর আরাকুনরিন ওলুওয়ারোতিমি আকেরেদোলু রোববারের এই ঘটনাকে গণহত্যা বলে বর্ণনা করেছেন। তিনি ঘটনাস্থল পরিদর্শনের পর হাসপাতালে আহতদের দেখতে গিয়েছিলেন। এমন ঘটনা আর হতে দেওয়া যাবে না বলে মন্তব্য করেছেন তিনি।

তাৎক্ষণিকভাবে হামলাকারীদের পরিচয় ও হামলার উদ্দেশ্য পরিষ্কার ছিল না। নাইজেরিয়ার ক্যাথলিক গির্জার মুখপাত্র রেভারেন্ড অগাস্টিন আইকু অজ্ঞাত হামলাকারীদের চালানো এ হামলার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

ওউওর এক হাসপাতালের একজন চিকিৎসক রয়টার্সকে জানিয়েছেন, হামলাস্থল থেকে শহরের দুটি হাসপাতালে অন্তত ৫০টি মৃতদেহ আনা হয়েছে। আহতদের চিকিৎসা করতে রক্তের প্রয়োজন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এই চিকিৎসক। নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি এটিকে ‘জঘন্য হামলা’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন। পোপ ফ্রান্সিস হতাহতদের জন্য প্রার্থনা করেছেন বলে জানিয়েছে ভ্যাটিক্যান।

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে ইসলামপন্থি বিদ্রোহীরা দেশটির সরকারি বাহিনীগুলোর বিরুদ্ধে লড়াই করছে আর উত্তরপশ্চিমাঞ্চলে সশস্ত্র অপরাধী গোষ্ঠীগুলি লুটপাটের জন্য প্রায়ই প্রাণঘাতী হামলা চালায় ও মুক্তিপণের জন্য বহু মানুষকে অপহরণ করে থাকে। কিন্তু দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলে এ ধরনের প্রাণঘাতী হামলা বিরল।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ২০.৫৪ কোটি টাকা
পরবর্তী নিবন্ধবেতন একই রেখে সপ্তাহে ৩ দিন ছুটির ট্রায়াল