নমুনা পরীক্ষা নেমেছে অর্ধেকে, চট্টগ্রামে কমেছে শনাক্তের সংখ্যাও

আজাদী প্রতিবেদন | সোমবার , ১২ অক্টোবর, ২০২০ at ৪:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে হঠাৎ করে নমুনা সংগ্রহ ও করোনা শনাক্তের সংখ্যা অর্ধেকে নেমেছে। তবে জেলা সিভিল সার্জন অফিস বলছে, শুক্রবারের রিপোর্টই শনিবার দেওয়া হয়। শুক্রবার নমুনা সংগ্রহ কম হয়। যেখানে শনাক্তও কম হয়েছে।
সিভিল সার্জন সূত্রে জানা গেছে, চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ৪৪০টি নমুনা পরীক্ষা করে নতুন করে আরো ৪৪ জন করোনা রোগী পাওয়া গেছে। সব মিলিয়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৫৫৮ জন। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি বলে দাবি সিভিল সার্জন অফিসের।
গত শনিবার রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবসহ চট্টগ্রামের ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়। এরমধ্যে শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে কোনো পরীক্ষা হয়নি। কঙবাজার মেডিকেল কলেজ ও জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবে (আরটিআরএল) একটি করে নমুনা পরীক্ষা করা হলেও কোনো পজিটিভ শনাক্ত হয়নি।
অন্যদিকে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এ ২৩৯টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয় ১১ জন। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ২৫৮টি নমুনা পরীক্ষায় ২৮ জন করোনা পজেটিভ পাওয়া যায়। চমেক ল্যাবে ১৩৩টি নমুনা পরীক্ষা করে ২১ জনের পজিটিভ শনাক্ত হয়। তাছাড়া শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৫১টি নমুনা পরীক্ষা করে ৪ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৫টি নমুনা পরীক্ষা করে ৮ জন করোনা রোগী শনাক্ত হয়। এইপর্যন্ত চট্টগ্রামে ১৯ হাজার ৫৫৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তদ্মধ্যে মহানগরে ১৪ হাজার ১২৮ জন এবং উপজেলা পর্যায়ে ৫ হাজার ৪৩০ জন করোনা শনাক্ত হয়েছে। অন্যদিকে এই পর্যন্ত ১৫ হাজার ৫৫৪ জন সুস্থ হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২৪ জন রোগী।
চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, শুক্রবার হওয়াতে নমুনা সংগ্রহ ও শনাক্ত কম হয়েছে। শুক্রবারের রিপোর্টই শনিবার দেওয়া হয়। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৪৪ জনের নতুন করে করোনা শনাক্ত হয়েছে। এইদিন ৪৪০টি নমুনা পরীক্ষা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে কাঠগড়ায় দাঁড়িয়ে দোষ স্বীকার সাহেদের
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে বিক্ষোভ অব্যাহত