নন-কোভিড রোগীদের জন্য আলাদা হলো দশ আইসিইউ

জেনারেল হাসপাতাল

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ নভেম্বর, ২০২১ at ৭:১৫ পূর্বাহ্ণ

গত বছরের মার্চে করোনা সংক্রমণের শুরুতে চট্টগ্রামে সরকারি পর্যায়ে দুটি হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে নির্ধারণ করা হয়। এর একটি চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, অপরটি ফৌজদারহাটের বিআইটিআইডি হাসপাতাল। বিআইটিআইডির ৩২ শয্যায় করোনা রোগীদের চিকিৎসাসেবা শুরু হয়। শুরুতেই একশ শয্যায় চিকিৎসা কার্যক্রম চালু করা হয় জেনারেল হাসপাতালে। ওই বছরের ২৩ এপ্রিল ভেন্টিলেটরসহ দশটি শয্যায় আইসিইউ সেবাও চালু হয় জেনারেল হাসপাতালে। পরবর্তীতে চলতি বছরের এপ্রিলে আইসিইউতে যুক্ত হয় আরো ৮ শয্যা। সব মিলিয়ে এ হাসপাতালের ১৮ শয্যার আইসিইউতে সেবা পেয়ে আসছেন করোনা রোগীরা।
তবে সংক্রমণ পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় করোনা রোগীর সংখ্যাও কমেছে হাসপাতালে। এতে করে বেশ কিছুদিন ধরে আইসিইউর অধিকাংশ শয্যা শূন্য থাকছে। যার কারণে এখন থেকে দশটি আইসিইউ শয্যায় নন-কোভিড (সাধারণ) রোগীদের চিকিৎসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। এর মধ্যে দশটি আইসিইউ শয্যা আলাদা করা হয়েছে; যেখানে নন-কোভিড রোগীদের চিকিৎসা দেয়া শুরু হয়েছে।
এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে বলেন, এখন করোনা সংক্রমণ মোটামুটি সহনীয় পর্যায়ে। আইসিইউতে করোনা আক্রান্ত রোগীর তেমন চাপ নেই। যার কারণে আইসিইউর অনেক শয্যা খালি থাকছে। কিন্তু কোভিড রোগীদের জন্য নির্ধারিত হওয়ায় খালি থাকা সত্ত্বেও এখানে নন-কোভিড রোগীদের চিকিৎসা দেয়া যাচ্ছিল না। অথচ অনেক নন-কোভিড রোগীর আইসিইউ শয্যা জরুরি। সার্বিক দিক বিবেচনায় নন-কোভিড জটিল রোগীদেরও যাতে আইসিইউতে চিকিৎসা দেয়া সম্ভব হয় সে বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি। এরই মধ্যে ১০টি আইসিইউ শয্যা নন-কোভিড রোগীদের জন্য আলাদা করা হয়েছে। সোমবার (আজ) নন-কোভিড রোগীদের জন্য এই আইসিইউ সেবা আনুষ্ঠানিক উদ্বোধন হবে। যদিও রোববার একজন নন-কোভিড জটিল রোগীকে আইসিইউতে ভর্তি করা হয়েছে। তিনি এখন আইসিইউতে চিকিৎসাধীন।
হাসপাতাল সূত্রে জানা গেছে, বাকি ৮টি আইসিইউ শয্যা এখন করোনা রোগীদের জন্য নির্ধারিত রয়েছে। হাসপাতালে থাকা ৬টি এইচডিও শয্যাকে আইসিইউতে রূপান্তর করা হচ্ছে জানিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, যে ৬টি এইচডিও শয্যা রয়েছে, সেগুলোতে আইসিইউ সুবিধা যুক্ত করা হচ্ছে, যা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার হবে। অর্থাৎ সব মিলিয়ে এখন আমাদের আইসিইউ শয্যা দাঁড়াচ্ছে ২৪টি। এর মধ্যে দশটি নন-কোভিড অন্যান্য রোগীদের জন্য। বাকি ১৪টিতে করোনা আক্রান্ত জটিল রোগীদের চিকিৎসা দেয়া হবে। করোনা পরিস্থিতির অবনতি হলে বা প্রয়োজন হলে সবকয়টি আইসিইউতে পুনরায় করোনা রোগীর চিকিৎসা দেয়া হবে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ ম্যাচ পর থামল বাংলা টাইগার্সের জয়রথ
পরবর্তী নিবন্ধহাতি খেয়েছে গোলার ধান, থানায় জিডি