নত হওয়া মানে ছোট হওয়া নয়

রাজু আহমেদ | সোমবার , ১২ আগস্ট, ২০২৪ at ৬:৫৬ পূর্বাহ্ণ

যদি মনের মধ্যে হিংসা থাকেযার জন্য হিংসা পোষা হয় তার লাভ/ক্ষতি কী হয় জানি না তবে যিনি হিংসা পোষণকারী তিনি নানাভাবে ক্ষতিগ্রস্ত হন। মানসিক অস্বস্তি তাকে ছেড়ে যায় না। তিনি কারো সাথে দিলদরিয়া হয়ে মিশতে পারেন না। স্বার্থেও বাইরে কেউ তার আপন হয় না। যিনি আমিত্ব নিয়ে থাকেন, যাকে বড়ত্বের ভাবনা ঘিরে রাখে তিনি মানুষের ভালোবাসার গন্ডি থেকে দূরে সরে যান। জনতার সাথে মিশতে, মানুষের সাথে বসতে যারা নাক সিঁটকায় মানুষেরা যে কবেই তাদের বুকের গহীন থেকে ছুঁড়ে ফেলে দিছেহয়তো তারা সে ব্যাপারেও বেখবর!

তত বড় হতে পারবে যত নত হতে শিখবে। কারো ভালোবাসা পেতে হলে তাকে তাচ্ছিল্য ভরে দেখে, তুচ্ছ করে রেখে কিংবা ক্ষুদ্র ভেবে ছুঁড়ে ফেলা যায় না! প্রত্যেকে ক্ষুদ্রত্বের মাঝে এক অপ্রকাশিত বড়ত্ব লুকিয়ে থাকে। সিন্ধুর মাঝে থাকে অসংখ্য বিন্দুর উপস্থিতি! দরদ ভরা কণ্ঠে কথা না বললে, দুঃখের দিনে পাশে না পেলে কিংবা যত্রতত্র অপমান করলে সে তোমায় ভালোবাসবে, তোমার ভক্তঅনুরক্ত হবে কিংবা তোমার চিন্তায় যুক্ত হবে? এমন দায় ঠেকেছে কার? তুমি হিংসা ভরে পুছবে না আর সে তোমায় খুঁজে খুঁজে বেলা খোয়াবে, এমন খোওয়াব যেনো ভুলেও না দেখো!

কেউ কারো নয়,সবাই সবারকোন পক্ষের হবে সেটা কথা, আচরণ এবং প্রতিশ্রুতি জানিয়ে দেবে! একজন স্বার্থপর জগতের সবকিছুকেই স্বার্থ দিয়ে বিচার করে কিন্তু যে মানুষ অনায়াসে ভোগ ভুলে ত্যাগ করতে পারে, কথায় কথায় ছেড়ে দিতে পারে রাজ্য তার কাছে এই জগতের প্রত্যকটি ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়েরও স্বতঃমূল্য আছে। যে ভালোবাসে সে ভালোবাসা পায়। মানুষ ঠকাতে পারে, ব্যথা দিতে পারে আয়োজন করে, ভুল বুঝতে পারে কিন্তু প্রকৃতির নিজস্ব সূত্র আছে। সে বেদনায় বেদনা ফিরিয়ে দেয় আর ভালোবাসার বদলে দেয় স্বস্তি! হেরে যাওয়ার আগেও বারবার জয়ী হয় কিংবা হারতে হারতে জেতে! যার মন ভালো তার সব ভালো! ভালো মানুষের সাথে নরকও অবাসযোগ্য হয়ে ওঠে! হিংসুটের সাথে স্বর্গেও দাঙ্গা হবে! মনোমালিন্যে মন খারাপ করবে! সুসময়কেও বিষে ভরাবে।

একজন হিংসুটে জোর খাটানোর প্রবৃত্তি দেখাতে পারে, দখল করার প্রবণতায় মাততে পারে কিংবা তার মত চাপিয়ে দিতে চায় কিন্তু জয় করার সহজ পথে হাঁটতে চায় না। সে নিজের দিকটা যেভাবে বোঝে সেভাবে অন্যের চাওয়াপাওয়া, ইচ্ছাঅনিচ্ছার খোঁজে না এবং সম্পর্কের মূল্য দিতেও জানে না। কত মানঅভিমান ক্ষোভে পরিণত হয়, কত রাগ পাথরে বদলে যায় কিংবা কত আকুলিবিকুলি করা মন শক্ত হয় সে ব্যাপারে বেখবর থাকলে জীবনের বন্দনা রসকষহীন হয়ে যায়। দেমাগ পুষে রেখে, অহমদম্ভের বৃক্ষতলে ধ্যান করে কারো মনের খবর কখনোই জানা যায় না। নত হওয়া মানে ছোট হওয়া নয়, নত হওয়া মানে হেরে যাওয়া নয় কিংবা নত হওয়া মানে নিজেকে বিলিয়ে দেয়া, বিকিয়ে দেয়া নয়এই বুঝ যতদিনে মানুষের না হবে ততদিন মানুষ অব্যক্তম ভালোবাসার অর্থ বুঝবে না কিংবা মনের ঘরে কী চলছে তার খোঁজ জানবে না! মুখের হাসিতে লোকসমাজের কাছে দায় এড়ানোর, কেউ বুঝে ফেলুক সেটা এড়াতে ছদ্মবেশী হওয়া যায়, ধরা না পড়ার জন্য কৃত্রিমতাও থাকতে পারেএই বুঝ অবুঝ বোঝে না!

মানুষকে ভালোবাসতে হয় মুগ্ধতার সাথে, অকৃত্রিম পথে। যেখানে সারল্য থাকবে, সুখদুঃখের ভাগাভাগি থাকবে কিংবা সীমাবদ্ধতার মাঝেও সর্বোচ্চটা আসবে। অচেনা তবুও দেখা হলে একচিলতে হাসিমুখে বিদায় দেওয়ার কালে একচুলও অবহেলা থাকবে না। পাওয়ার উপলব্ধি আর না পাওয়ার আফসোসের মধ্যে যাতে ভেদ রেখা থাকেসে কোশিশ রাখতে হয়! পাশাপাশি চলতে হয় তাই চলা, দুটো কথা বলতে হয় তাই বলাএ রীতি সুনীতি নয়। দূরে থাকলেও মনে থাকা, কাছে থাকলে যত্নে থাকাএইতো জীবন, এমন হোক জীবন। হিংসার দেয়ালে, দম্ভের আড়ালে যেনো চাপা না পড়ে মানুষ! যেনো এমন আফসোস না থাকে যার প্রায়শ্চিত্তের সুযোগ না আসে! মানুষ ভালোবেসে,ভালোবাসায় থাকুক! আশেপাশে ঘিরে রাখুক।

raju69alive@gmail.com

পূর্ববর্তী নিবন্ধমাজার ও সংখ্যালঘুদের ওপর হামলা বন্ধে সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান
পরবর্তী নিবন্ধল্যাংটা ও ল্যাংটি সমাচার