নতুন বছরে নতুন শুরুর আশা টাইগারদের

কিউদের বিপক্ষে প্রথম টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১ জানুয়ারি, ২০২২ at ৬:৪২ পূর্বাহ্ণ

কেটে গেলো আরেকটি বছর। গত বছরটা বাংলাদেশের ক্রিকেটের জন্য মোটেও সুখকর ছিল না। তাই নতুন বছরে নতুন কিছু করার আশায় আজ আবার মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রতিপক্ষ সেই নিউজিল্যান্ড। যাদের মাটিতে এখনো কোন ম্যাচ জেতা হয়নি টাইগারদের। বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচটির হয়তো অর্ধেকটা শেষ হয়ে যাবে যখন এই রিপোর্ট পৌঁছাবে পাঠকদের হাতে। তবে আগের বছরের সব অপ্রাপ্তি, শূন্যতা, হতাশা আর ব্যর্থতাকে ঝেড়ে ফেলে নতুন বছরে নতুন শুরুর আশা টাইগারদের। বছরের প্রথম দিনে তাই প্রতিপক্ষ হিসেবে কিউদের পেয়েছে বলেই ভালো কিছু করার তাড়নাটা বেশি। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে মাউন্ট মঙ্গানুইয়ে। খেলা শুরু বাংলাদেশ সময় ভোর ৪টায়।
গত বছর ৭ টেস্টে বাংলাদেশ জিতেছিল মাত্র একটি টেস্টে। ৫টিতেই ছিল হার। সেই হারের মধ্যে ছিল দেশের মাঠে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হওয়ার হতাশাও। নিউজিল্যান্ড যাওয়ার ঠিক আগে পাকিস্তানের কাছেও বাজেভাবে হেরেছে বাংলাদেশ। সেই দল থেকে বাংলাদেশ এই সিরিজে পাচ্ছে না দলের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে। ওপেনার তামিম ইকবাল তো নেই আগে থেকেই। তারপরও সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে মোমিনুল শোনালেন আশার কথা। নতুন বছরে আমি খুব রোমাঞ্চিত। আগে কী হয়েছিল, এসব নিয়ে চিন্তা না করে সামনে বছর কীভাবে নতুন করে, সুন্দরভাবে শুরু করা যায় সেটা নিয়েই ভাবছি। নতুন বছরটা যদি সুন্দর হয় আর শুরুটা ভালো হলে তা ধরে রাখা সহজ হয়। কঠিন এই মিশনে মোমিনুল ভরসা রাখছেন দলীয় শক্তির সম্মিলিত প্রচেষ্টায়। এখানে দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ। আমি সবসময় কথাটা বলি। আমার কাছে মনে হয়, আমরা এখন যেভাবে অনুশীলন করছি ও যেভাবে দেখছি সবাই সবাইকে, আমরা দল হিসেবে যদি খেলতে পারি তাহলে শুরুটা অবশ্যই ভাল হবে। আমরা যত টেস্ট ম্যাচ জিতেছি তা সম্ভব হয়েছে দল হিসেবে খেলতে পারায়। দল হিসেবে খেলতে না পারলে দলীয় ফল আসে না। তখন ব্যক্তিগত অর্জন হবে কিন্তু দলীয় পারফরম্যান্স হবে না। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের দেশে তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেলে সবকটিতে হেরেছে বাংলাদেশ। টেস্ট হেরেছে ৯টির সবকটি। এর মধ্যে ৫টিই ইনিংস ব্যবধানে। মোমিনুল এবার সেই ইতিহাস বদলানোর স্বপ্ন দেখছেন ।
তিনি বলেন, যে কদিন অনুশীলন করেছিলাম আমরা তা খুব ভালো ছিল। অতীত নিয়ে চিন্তা করে লাভ হবে না। সামনের ব্যাপার নিয়ে চিন্তা করাই ভালো। সবসময় আশাবাদী থাকা বা ভালো চিন্তা করা ভালো। অবশ্যই নিউজিল্যান্ডে আমাদের চ্যালেঞ্জ থাকবে অনেক। তবে যদি পেছনের কথা চিন্তা করেন বা খারাপ কিছু ভাবেন, তাহলে কোনোভাবেই ভালো ফল আসবে না। আশাবাদী থাকাটাই গুরুত্বপূর্ণ।
যে মাঠে খেলা হবে সেই বে ওভালে এখনও পর্যন্ত দুটি টেস্ট হয়েছে গত দুই বছরে। একটিতে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড। আরেকটিতে পাকিস্তানের বিপক্ষে জয় ১০১ রানে। বাংলাদেশ সেই তুলনায় যথেষ্টই সহজ প্রতিপক্ষ। এই মাঠে কিউইদের জয়ের হ্যাটট্রিক না হওয়াটাই হবে বিস্ময়কর।

পূর্ববর্তী নিবন্ধ‘দামপাড়া’ বায়োপিকের মহরত
পরবর্তী নিবন্ধদেশে আরও তিনজনের ওমিক্রন শনাক্ত