নতুন ফৌজদারি আইন চালু হলো ভারতে

| মঙ্গলবার , ২ জুলাই, ২০২৪ at ১১:৩২ পূর্বাহ্ণ

ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধির ধারা বদলে তিনটি নতুন ফৌজদারি আইন আগেই পাশ হয়েছিল। দেশটিতে গতকাল সোমবার থেকে তা চালু হলো। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই আইন নিয়ে বলেছেন, এতে ভারতে ফৌজদারি বিচারের গতি আগের চেয়ে অনেকটাই দ্রুত হবে। এই তিনটি নতুন ফৌজদারি আইনকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। খবর বিডিনিউজের।

নতুন তিনটি আইন হলোভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ও ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। এর আগে ধারাগুলো ছিল ব্রিটিশদের তৈরি তিনটি আইনে। ইন্ডিয়ান পেনাল কোড (আইপিসি), কোড অব ক্রিমিনাল প্রসিডিওর ও দ্য ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট আইন বাতিল করে নতুন আইন চালু করেছে ভারত সরকার।

যদিও নতুন আইনগুলো পুরনো আইন থেকেই তৈরি। কিছু পরিবর্তনও রয়েছে। নতুন আইনে বলা হয়েছে, প্রথম শুনানির ৬০ দিনের মধ্যে অভিযুক্তের বিরুদ্ধে চার্জ গঠন করতে হবে। বিচারপ্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার ৪৫ দিনের মধ্যে সাজা ঘোষণা করতে হবে।

নতুন আইন অনুযায়ী দেশের যেকোনো প্রান্তে বসে পুলিশের কাছে এফআইআর দায়ের করা যাবে।

অর্থাৎ যে অঞ্চলে অপরাধ সংগঠিত হয়েছে, কেবলমাত্র সেই অঞ্চলের থানায় গিয়েই এফআইআর করার কোনো নিয়ম আর থাকল না। যেকোনো পুলিশ স্টেশন যেকোনো অঞ্চলের এফআইআর নিতে বাধ্য থাকবে। পাশাপাশি অনলাইনেও অভিযোগ নথিভুক্ত করা যাবে। ইন্টারনেটের মাধ্যমে সমন পাঠানো যাবে।

পূর্ববর্তী নিবন্ধকারাগারে জায়গা নেই, কয়েক ডজন বন্দিকে মুক্তি দিল ইসরায়েল
পরবর্তী নিবন্ধফ্রান্সের নির্বাচনের প্রথম পর্বে কট্টর ডানপন্থিদের জয়