নতুন জলবায়ু চুক্তিতে জীবন কতটা বদলাবে?

| সোমবার , ১৫ নভেম্বর, ২০২১ at ১০:২৩ পূর্বাহ্ণ

স্কটল্যান্ডের গ্লাসগোতে এবারের জলবায়ু সম্মেলনে কাঙ্ক্ষিত ফলাফল না মিললেও জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোসহ বিভিন্ন বিষয়ে কিছু প্রতিশ্রুতি এসেছে। এই চুক্তি সাধারণ মানুষের জীবনে কী কী প্রভাব ফেলতে পারে তা বোঝার চেষ্টা হয়েছে।
পরিবর্তন চলাফেরায় : সামনের দিনগুলোতে জীবনযাপনে যে পরিবর্তনগুলো আসবে, তার একটি হবে যানবাহনে। জ্বালানি হিসেবে তেলের বদলে বিদ্যুৎ ব্যবহার করা গাড়ির সংখ্যা দ্রুত বাড়বে। বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী পাঁচ বছরের মধ্যে নতুন একটি বিদ্যুৎচালিত গাড়ির দাম পেট্রোল বা ডিজেলচালিত নতুন গাড়ির কাছাকাছি চলে আসবে। তাছাড়া ব্যবহৃত (রিকনডিশন্ড) বৈদ্যুতিক গাড়ির বাজারও ক্রমশ বাড়ছে, সেখানে গাড়ি মিলবে আরও কম দামে। বহু দেশের সরকার এবং গাড়ি নির্মাণকারী কোম্পানি বৈদ্যুতিক গাড়ির উৎপাদন বাড়াতে এবং কার্বন গ্যাস ছড়ায় না এমন বাস ও ট্রাক আনতে একমত হয়েছে। আবার অনেকের মত, রাস্তায় অত বেশি গাড়ির দরকার নেই। গাড়ির বদলে হাঁটা ও সাইকেলের ব্যবহার বাড়ানো দরকার।
বাড়বে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার : এবারের জলবায়ু সম্মেলনে ৪০টির বেশি দেশ কয়লার ব্যবহার ধাপে ধাপে কমিয়ে আনতে চুক্তি সই করেছে। একই সংখ্যক দেশ প্রতিশ্রুতি দিয়েছে, বাসাবাড়ি বা কর্মক্ষেত্রে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার সহজলভ্য করতে কাজ করবে তারা। খবর বিডিনিউজের।
এ চুক্তির ফলে যুক্তরাজ্যের মতো দেশে আগামী দিনে বায়ু ও সৌর বিদ্যুতের ব্যবহার বাড়তে থাকবে, সেই সঙ্গে বাড়বে পারমাণবিক বিদ্যুতের ওপর নির্ভরতা। সবচেয়ে বেশি কয়লা ব্যবহারকারী দেশ চীন ও ভারতের পক্ষ থেকে এ জ্বালানি থেকে সরে আসার কোনো ঘোষণা এবারের জলবায়ু সম্মেলনে আসেনি। তবে যে চুক্তি এবার হয়েছে, তাতে এই বার্তা বাজারে পৌঁছাবে, আগামী দিনগুলোতে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বাড়ানোই যৌক্তিক হবে।
ঘর হবে আরও পরিবেশবান্ধব : বিবিসি লিখেছে, এবারের জলবায়ু চুক্তির পর অনেক দেশে ঘরে ঘরে সোলার প্যানেল ও হিট পাম্পের ব্যবহার বাড়বে। ঘরবাড়ি তৈরিতে সিমেন্ট ও কংক্রিটের মতো উপকরণের বদলে স্বল্প কার্বনের উপকরণ ব্যবহার হবে। এসব অবকাঠামো যাকে জলবায়ুসহিষ্ণু হয়, সেদিকেও বাড়বে মনোযোগ।

পূর্ববর্তী নিবন্ধজুনিয়রের কাঁচির আঘাতে আহত পোশাক কর্মীর মৃত্যু, গ্রেপ্তার ৩
পরবর্তী নিবন্ধইকুইটি মিডসিটির মেলায় ব্যাপক সাড়া