নতুন উপাচার্য হলেন অধ্যাপক ডা. ওমর ফারুক ইউসুফ

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (চমেবি) উপাচার্য (ভিসি) পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. ওমর ফারুক ইউসুফ। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৬’ এর ১২ ধারা অনুযায়ী অধ্যাপক ডা. ওমর ফারুক ইউসুফকে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলরের শূন্য পদে নিয়োগ করা হল। ভাইসচ্যান্সেলর হিসেবে নিযুক্তির মেয়াদ ৪ বছর হবে। ভাইসচ্যান্সেলর পদে তিনি অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতনভাতাদি প্রাপ্য হবেন। তিনি বিধি অনুযায়ী ভাইসচ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং ভাইসচ্যান্সেলর হিসাবে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, ২০১৬ এর ১৩ ধারা অনুযায়ী তাঁর দায়িত্ব পালন করবেন। পাশাপাশি রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন বলে উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

উল্লেখ্য, অধ্যাপক ডা. ওমর ফারুক ইউসুফ চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এর আগে গত ৫ সেপ্টেম্বর চমেবির সাবেক উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান শারীরিক অসুস্থতা কারণ দেখিয়ে উপাচার্য পদ থেকে সরে দাঁড়ান। তিনি টানা দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেন।

পূর্ববর্তী নিবন্ধডেঙ্গুতে অন্তঃসত্ত্বা নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধনির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেল সেনাবাহিনী