নজরুল অগ্রসর চিন্তা-চেতনার প্রতীক : চুয়েট ভিসি

| বৃহস্পতিবার , ২৬ মে, ২০২২ at ১১:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, জাতীয় কবি নজরুল ইসলাম একজন স্বাধীন ও অসাম্প্রদায়িক চেতনার ব্যক্তিত্ব। তিনি আমাদের জন্য অগ্রসর চিন্তা- চেতনার প্রতীক হয়ে থাকবেন। কবি নজরুল ইসলামের দেখানো সাম্য ও মানবতার মুক্তির পথ ধরে আমাদের এগিয়ে যেতে হবে।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে বিদ্রোহীর শতবর্ষ শীর্ষক প্রতিপাদ্যের উপর রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ। সভাপতিত্ব করেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান। অনুষ্ঠানের শুরুতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র উপস্থাপন করা হয়।

রাশেদ রউফ বলেন, কবি নজরুলের আবির্ভাব ধূমকেতুর মতো। এরপর আর থেমে থাকেননি। শিল্প-সাহিত্যের সব শাখায় প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। জাতিকে জাগিয়েছেন। মানুষকে চির উন্নত মম শির হতে বলেছেন। তাঁর কবিতা থেকে নতুন সম্ভাবনা ও শক্তি এসেছে। তিনি সকল দ্বিধা ও জটিলতামুক্ত এবং অফুরন্ত প্রাণশক্তির মানুষ। এ উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্রোহীর শতবর্ষ শিরোনামে রচনা প্রতিযোগিতা এবং সন্ধ্যায় জয়ধ্বনির আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচবি উপাচার্যের সাথে শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাক্ষাৎ
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম লেডিস ক্লাবের সম্মাননা পেলেন দুই গুণী ব্যক্তিত্ব