নগর ও উপজেলায় যুগপৎ অবস্থান কর্মসূচি আজ

বিএনপির ১৩ কেন্দ্রীয়সহ ৬৯ নেতার পরীক্ষা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ এপ্রিল, ২০২৩ at ৫:১৬ পূর্বাহ্ণ

নগরের ১৫ থানা ও ১৫ উপজেলায় ‘যুগপৎ’ কর্মসূচি বাস্তবায়নে দায়িত্ব দেয়া হয়েছে দলটির ৬৯ জন নেতাকে। এর মধ্য কেন্দ্রীয় ১৩ জন নেতা রয়েছেন। দায়িত্বপ্রাপ্ত নেতাদের প্রথম ‘পরীক্ষা’ হিসেবে আজ শনিবার প্রতিটি থানা ও উপজেলায় অবস্থান কর্মসূচি পালন করতে হবে।

এছাড়া আগামী সোমবার থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মানববন্ধন ও প্রচারপত্র বিলি করতে হবে। কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে পারছে কীনা তা মনিটরিং করবে কেন্দ্র। তাই বিষয়টি একধরনের পরীক্ষা হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা।

কেন্দ্রীয় বিএনপি সূত্রে জানা গেছে, নগরের ১৫ থানার দায়িত্ব দেয়া হয় ৪৩ নেতাকে। এর মধ্যে ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও মীর মোহাম্মদ নাছির উদ্দীনসসহ ছয় কেন্দ্রীয় নেতা রয়েছেন। উত্তর জেলার সাত উপজেলায় ১৮ জনকে দায়িত্ব দেয়া হয়। এর মধ্যে চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকারসহ সাতজন কেন্দ্রীয় নেতা রয়েছেন। দক্ষিণ জেলার আট উপজেলায় আটজনকে দায়িত্ব দেয়া হয়। এর মধ্যে কেন্দ্রীয় কোনো নেতা নেই।

কর্মসূচি বাস্তবায়নে দায়িত্ব বণ্টনের বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম দৈনিক আজাদীকে বলেন, তৃণমূলের কর্মী ও সাধারণ মানুষের স্বত:স্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে কর্মসূচি সফল করা হবে। নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, আমরা প্রস্তুতি সভা করেছি। সবার অংশগ্রহণে কর্মসূচি সফল হবে। দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মোস্তাক আহমেদ খান বলেন, বোয়ালখালী উপজেলার দায়িত্ব পেলেও দক্ষিণ জেলার সবকিছু খবর রাখছি। প্রতিটি উপজেলায় কর্মসূচি সফলভাবে আয়োজনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এম এ হালিম আজাদীকে বলেন, কর্মসূচি সফল করতে সবধরনের প্রস্তুতি নিয়েছি আমরা।

বিএনপির শীর্ষ নেতারা জানিয়েছেন, বিদ্যুৎ, গ্যাস, চালডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, বিএনপি নেতাকর্মীদের উপর দমন নিপীড়ন বন্ধ করা, দলের চেয়ারপার্সন খালেদা জিয়াসহ কারাবন্দী নেতাকর্মীদের মুক্তি, সরকারের পদত্যাগ, সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা’ যুগপৎ কর্মসূচি পালন করা হচ্ছে।

নগর বিএনপি : নগর বিএনপির আওতাভুক্ত সাংগঠনিক ইউনিট বা থানাগুলো হচ্ছে ডবলমুরিং, আকবর শাহ, হালিশহর, পাহাড়তলী, বায়েজিদ, পাঁচলাইশ, বন্দর, সদরঘাট, বাকলিয়া, চকবাজার, ইপিজেড, পতেঙ্গা, খুলশী, কোতোয়ালী ও চান্দগাঁও।

এর মধ্যে পাহাড়তলী ও হালিশহরের বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বায়েজিদে আরেক ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীনকে বায়েজিদ থানার দায়িত্ব দেয়া হয়। এছাড়া দলের চেয়ারপার্সনের উপদেষ্টা এস এম ফজলুল হককে বন্দর, কেন্দ্রীয় সাংগঠনিক মাহবুবের রহমান শামীমকে সদরঘাট, কেন্দ্রীয় সহগ্রাম বিষয়ক সম্পাদক বেলাল আহমেদকে আকবর শাহ, কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক এম নাজিম উদ্দীনকে পাঁচলাইশ, নগরের আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনকে বাকলিয়া, সদস্য সচিব আবুল হাশেম বক্করকে কোতোয়ালী থানার দায়িত্ব দেয়া হয়। নগরের অন্যান্য সিনিয়র নেতাদের মধ্যে যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ ও সদস্য এরশাদ উল্লাহ জান্দগাঁও এবং যুগ্ম আহ্বায়ক এস এম সাইফুল আলম ডবলমুরিং থানায় দায়িত্ব পালন করবেন।

উত্তর জেলা বিএনপি : চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আওতাভুক্ত সাংগঠনিক ইউনিট বা উপজেলাগুলো হচ্ছে মীরসরাই, ফটিকছড়ি, সীতাকুণ্ড, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া ও সন্দ্বীপ। এর মধ্যে বিএনপি চেয়াপার্সনের উপদেষ্টা ও উত্তর জেলা বিএনপির আহ্বায়ক গোলাম আকবর খোন্দকার ও উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এম হালিমকে রাউজান উপজেলার দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া মীরসরাইয়ে উত্তর জেলা বিএনপির দুই যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন ও নুরুল আমিন চেয়ারম্যান এবং সদস্য শাহিদুল ইসলাম, ফটিকছড়িতে কেন্দ্রীয় বিএনপির তথ্য ও গবেষণা বিষয়ক সহসম্পাদক কাদের গণি চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সদস্য বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজি সদস্য, উত্তর জেলার যুগ্ম আহ্বায়ক সরোয়ার আলমগীরও সদস্য কর্নেল (অব.) আজিম উল্লাহ বাহার, সীতাকুণ্ডে উত্তর জেলার যুগ্ম আহ্বায়ক কাজী সালাউদ্দীন, হাটহাজারীতে কেন্দ্রীয় কমিটির দুই সদস্য ব্যারিস্টার মীর হেলাল ও সাথী উদয় কুসুম বড়ুয়া এবং উত্তর জেলার যগ্ম আহ্বায়ক নূর মোহাম্মদ, রাঙ্গুনিয়ায় কেন্দ্রীয় কমিটির সদস্য হুম্মাম কাদের চৌধুরী, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ইউনুস চৌধুরী ও সদস্য কুতুব উদ্দীন বাহার এবং সন্দ্বীপে কেন্দ্রীয় সদস্য মো. তারিকুল আলম তেনজিং ও জেলার যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেনকে দায়িত্ব দেয়া হয়েছে।

দক্ষিণ জেলা বিএনপি : দক্ষিণ জেলা বিএনপির আওতাভুক্ত ৮ সাংগঠনিক ইউনিট বা উপজেলা হচ্ছে পটিয়া, আনোয়ারা, কর্ণফুলী, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগড়া, বাঁশখালী এবং বোয়ালখালী। এর মধ্যে বোয়ালখালী উপজেলায় দায়িত্ব দেয়া হচ্ছে দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মোস্তাক আহমেদ খানকে।

এছাড়া বাকি উপজেলাগুলোতে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যদের দায়িত্ব দেয়া হয়েছে। এর মধ্যে পটিয়ায় এনামুল হক, আনোয়ারায় মোশারফ হোসেন, কর্ণফুলীতে মামুন মিয়া, চন্দনাইশে নুরুল আনোয়ার, সাতকানিয়ায় জামাল হোসেন, লোহগড়ায় নাজমুল মোস্তফা আমিন, বাঁশখালীতে জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর ও মিসকাতুল ইসলাম চৌধুরী পাপ্পা দায়িত্ব পালন করবেন।

পূর্ববর্তী নিবন্ধলিফটের জন্য অর্ধেক অংশ এক বছর ধরে অব্যবহৃত
পরবর্তী নিবন্ধরামুতে মিনি ট্রাক-টেক্সি মুখোমুখি সংঘর্ষ