নগরে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৭ এপ্রিল, ২০২৩ at ৫:৩৩ পূর্বাহ্ণ

নগরে গতকাল রোববারও স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করেছে পতেঙ্গা আবহাওয়া অফিস। এদিন রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ৮ সেলসিয়াস বেশি।

তাপমাত্রা বেশি থাকায় গরমের মাত্রাও ছিল অসহনীয়। আর্দ্রতাজনিত কারণে এ গরমের অনুভূতি ছিল আরো বেশি। গরম সহ্য করতে না পারা দিনমজুর, রিকশা চালকসহ বিভিন্ন শ্রমজীবীকে হাঁসফাঁস করতে দেখা গেছে। এছাড়া লোডশেডিংয়ের কারণে বাসাবাড়ি বা অফিসআদালতে অবস্থানকারীদের অবস্থাও ছিল কাহিল। নগরের বাইরে উপজেলায় গরমের কারণে অতিষ্ঠ ছিল লোকজন। উপজেলার মধ্যে গতকাল সন্দ্বীপে ৩৪ দশমিক ৫ এবং সীতাকুণ্ডে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে গতকাল। অর্থাৎ নগরের চেয়েও উপজেলায় গরম বেশি অনুভূত হয়েছে। আজ সোমবারও নগরে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিত চৌধুরী জানান, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও পার্শ্ববর্তী এলাকাসমূহে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আকাশ সাময়িকভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিদ্যমান তাপপ্রবাহ নিয়ে আগারগাঁও আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের উপর দিয়ে মৃদু থেকে তীব্র ধরনের তাপপ্রবাহ চলমান। তা আরো তিন দিন অব্যাহত থাকতে পারে।

পূর্ববর্তী নিবন্ধবাড়ছে ডায়রিয়ার প্রকোপ
পরবর্তী নিবন্ধফ্লাইটের আসনে পাওয়া গেল ১২টি স্বর্ণের বার