নগরে ট্রাক টার্মিনাল ও প্রশিক্ষণ স্কুলের দাবি

নিরাপদ সড়কের জন্য চালক-পথচারী সবাইকে মানতে হবে আইন

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৩ অক্টোবর, ২০২২ at ১০:৫৭ পূর্বাহ্ণ

নিরাপদ সড়ক দিবসে নগরীতে ট্রাকের জন্য নির্দিষ্ট টার্মিনাল এবং চালকদের প্রশিক্ষণে একটি উন্নত মানের স্কুল প্রতিষ্ঠার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ। গতকাল শনিবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে বিআরটিএ ও চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় এই দাবি জানানো হয়।
প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসাম্মৎ সুমনী আক্তার বলেন, আমরা সবাই সড়কের উপর নির্ভরশীল। কারণ অফিসার থেকে নিম্নবিত্ত সকলে জীবিকার টানে সড়কে নামেন। ঘরে ফেরার জন্য নিরাপদ সড়ক গড়া দরকার। তার জন্য পরিবহন শ্রমিক, জনসাধারণ সকলকে সচেতন হতে হবে। শুধুমাত্র পরিবহন চালকদের দোষারোপ করলে হবে না। সড়ককে নিরাপদ করে তুলতে পথচারীদেরও ভূমিকা আছে।

পরিবহন নেতাদের উদ্দেশে তিনি বলেন, ড্রাইভারদের টানা দশ-বারো ঘণ্টা গাড়ি চালানোর ব্যাপারটা গুরুত্ব সহকারে দেখতে হবে। একটানা ৬ ঘণ্টা গাড়ি চালিয়ে ড্রাইভার পরিবর্তন করার পরামর্শ দেন তিনি। তিনি বলেন, পথচারীদের জন্য নগরীতে অভিযান চালিয়ে আমরা ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদ করি। কিন্তু পরদিন আবার স্থাপনা বসিয়ে দেন। এই পুনরাবৃত্তি প্রতিরোধে স্থানীয় প্রতিনিধিদের এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ বলেন, যোগাযোগ ব্যবস্থার উপর একটি দেশ উন্নত হয়। আমাদের দেশের যোগাযোগ ব্যবস্থাও উন্নত হচ্ছে। তবে শুধু উন্নত হলে হবে না। সড়কে ড্রাইভার, সাধারণ পথচারী সকলকে একযোগে আইন মানতে হবে। ড্রাইভারদের একটানা দশ-এগারো ঘণ্টা গাড়ি চালাতে দেওয়া থেকে বিরত থাকতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক অলি আহমেদ বলেন, চট্টগ্রাম নগরীতে ট্রাকের জন্য একটি নির্দিষ্ট টার্মিনাল নেই। এ কারণে গাড়ি রাখতে হয় রাস্তায়। এতে যানজট লেগে যায়। এছাড়া ড্রাইভারদের প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি স্কুল এখনো গড়ে উঠেনি। ভালো ড্রাইভার গড়তে দরকার উন্নত প্রশিক্ষণ। সড়কে দুর্ঘটনা কমাতে অতি জরুরি টার্মিনাল ও প্রশিক্ষণ স্কুল।

সভা সঞ্চালনা করেন বিআরটিএ চট্টগ্রাম বিভাগের সহকারী পরিচালক রায়হানা আক্তার উর্থি। এতে প্রদীপ কুমার, পিন্টু চাকমা এবং পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধজিপিএইচ ইস্পাতে লায়ন্স ক্লাবের চক্ষু শিবির ও ডায়বেটিস সচেতনতা কার্যক্রম
পরবর্তী নিবন্ধরাসুল (দ.) এর ভালবাসাই ঈমানের পূর্বশত