নগরীতে সন্ধ্যার পর অতি ভারী বৃষ্টি

আজও ভারী বর্ষণের সম্ভাবনা

আজাদী প্রতিবেদন  | শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:০৯ পূর্বাহ্ণ

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে নগরীতে গতকাল সন্ধ্যার পর অতি ভারী বৃষ্টি হয়েছে। সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯টা পর্যন্ত ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম আবহাওয়া অফিস। আজ চট্টগ্রামের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বার্তায় বলা হয়েছে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রামসহ দেশের চার বিভাগে আগামী তিন দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ভারী বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধস হতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া অফিস।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. ইসমাইল ভূঁইয়া বলেন, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘ তৈরি হচ্ছে। এর প্রভাবে উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

জানা গেছে, সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারী, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারী এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে তাকে বলা হয়ে থাকে অতি ভারী বৃষ্টিপাত।

পূর্ববর্তী নিবন্ধঅন্তর্বর্তী সরকারকে সর্বোচ্চ সহযোগিতা করবে জামায়াত
পরবর্তী নিবন্ধসংস্কার প্রতিবেদনের পর সংলাপ, তারপর নির্বাচন