ধান উৎপাদনে ব্রির কৌশলগত পরিকল্পনা

| শনিবার , ২৩ জুলাই, ২০২২ at ৪:৫৯ পূর্বাহ্ণ

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বিআরআরআই) আগামী দুই দশকের সম্ভাব্য অভ্যন্তরীণ চাহিদা পূরণের পাশাপাশি সরকারের ভিশন ২০৪১ এর সাথে সমন্বয় করে উদ্বৃত্ত উৎপাদনের জন্য একটি কৌশলগত পরিকল্পনা তৈরি করেছে।
ব্রি কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বের চতুর্থ বৃহত্তম ধান উৎপাদনকারী এবং ভোক্তা, পাশাপাশি বাংলাদেশ এখন আর আমদানির ওপর নির্ভরশীল নয়। ব্রি মহাপরিচালক ড. শাহজাহান কবির বলেন, ‘এসডিজি-২ লক্ষ্য অর্জনের জন্য ২০৪১ সালের মধ্যে উদ্বৃত্ত চাল উৎপাদনের জন্য কৌশলগত পরিকল্পনা তৈরি করা হয়েছে।’ তিনি বলেন, তাদের পরিকল্পনা একটি গবেষণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যার লক্ষ্য ছিল দুটি প্রধান মৌসুমি ধান বোরো ও আমনের উৎপাদন বাড়ানো। কবির বলেন, দেশের আবাদযোগ্য জমি প্রতিবছর এক শতাংশ হারে কমে যাচ্ছে এবং জলবায়ু পরিবর্তনের জন্যও কৃষি খাত হুমকির মুখে পড়েছে, এই বিষয়টি মাথায় রেখে তারা এই পরিকল্পনা তৈরি করেছেন। খবর বাসসের।
সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী দেশে এখন প্রায় ৩ কোটি ৬০ লাখ টন ধান উৎপাদিত হচ্ছে, এ ক্ষেত্রে ব্রি’র লক্ষ্যমাত্রা ২০৪০ সালে উৎপাদন ৫ কোটি ৪১ লাখ টন এবং ২০৫০ সালে ৬ কোটি ৯ লাখ টনে উন্নীত করা। প্রধানত আমন ও বোরোর উচ্চফলনশীল প্রজাতির উন্নয়নের মাধ্যমে এই উৎপাদন বাড়ানো হবে।

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিক সাইফুল্লাহর বাড়িতে সন্ত্রাসী হামলা
পরবর্তী নিবন্ধবোয়ালখালী ও ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে ২ মৃত্যু